Quantcast
Ads by Techtunes - tAds

ফ্রিল্যান্সারদের চ্যালেঞ্জ ও কিছু ব্যতিক্রমী মার্কেটপ্লেস

1 টিউমেন্টস 915 দেখা 3 প্রিয়

ফ্রিল্যান্সারদের চ্যালেঞ্জ

ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং নিয়ে কাজ করতে গেলে আমাদের অপার সম্ভাবনার পাশাপাশি কিছু কিছু চ্যালেঞ্জের মুখোমুখি-ও হতে হয়। যেমনঃ-

  • ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং কাজ করার জন্য সুনির্দিষ্ট কোনো সময় নেই বললেই চলে, ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী তিনি যখন চাইবেন তখনই তাকে কাজের অগ্রগতি দেখাতে হবে। হয়তো এটি আপনার প্রাত্যহিক ব্যক্তিগত জীবনে অনেক বেশি প্রভাব ফেলতে পারে আবার হয়তো না।যারা নতুন ফ্রিল্যান্সিং করছেন তাদের মাসিক আয় যথেষ্ট পরিমাণে ওঠানামা করতে পারে।
  • যারা নতুন এই ফ্রিল্যান্সিং জগতে নতুন কাজ করছেন তাদের মাসিক আয় যথেষ্ট পরিমাণে ওঠানামা করতে পারে।
  • মনে রাখতেই হবে যে সবধরনের ক্লায়েন্টের প্রতিশ্রুতি এক রকম থাকে না, কাজ শেষ হয়ে গেলেও কেউ কেউ সম্পূর্ণ পে-মেন্ট প্রতিশ্রুত সময়ের চেয়ে দেরিতে দেন। তবে যা আবার Hourly রেটে কাজ করলে আপনার এই প্রভেলেম/সমস্যা হবে না। কিন্তু Fixed Price জবের ক্ষেত্রে এটি হতেই পারে।
  • যদিও আমাদের দেশে এই ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং পেশাটি এখনও সামাজিকভাবে তেমন একটা স্বীকৃতি পায়নি। তবে আশাকরি এই ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং পেশাটি খুব দ্রুতই মানুষের দৃষ্টিভঙ্গী বদলে দিবে।

Make-money-freelancing

কিছু ব্যতিক্রমী মার্কেটপ্লেস

Odesk.com, Elance.com, Freelancer.com- এই সমস্ত প্রচলিত সাইটগুলো ছাড়াও রয়েছে কিছু ব্যতিক্রমি ফ্রিল্যান্সিং করার মত সাইট আছে। নিচে সংক্ষেপে সেগুলোর একটি বর্ণনা দেওয়ার চেস্টা করা হচ্ছে।

  • 99designs.com : গ্রাফিক ডিজাইন নির্ভর এই সাইটটিতে প্রতিযোগিতার মাধ্যমে কাজের পুরস্কার প্রদান করা হয়। আর এ সাইটের পুরস্কারের টাকার পরিমাণ অন্য যেকোনো সাইটের তুলনায় বেশ ভাল। এখানে ক্লায়েন্ট তার চাহিদা অনুযায়ী কাজের বিবরণ দিবেন, কাজটি পাওয়ার জন্য আপনাকে কোন দরখাস্ত করতে হবে না। তার বর্ননা করা চাহিদা অনুযায়ী আপনি ডিজাইন করবেন এবং তা প্রতিযোগিতার পেইজে আপলোড করবেন। আপনার ডিজাইনটি সংশ্লিষ্ট ক্লায়েন্ট দেখবেন। আপনার মত আরও অনেক ডিজাইনার তাঁর নিজের ডিজাইন আপলোড করবেন ক্লায়েন্টের কাছে। ক্লায়েন্ট এর যে ডিজাইন পছন্দ হবে তিনি সেটিই বেছে নেবেন এবং সবশেষে পারফেক্ট ডিজাইনারকে পুরস্কার বা প্রজেক্টের টাকা প্রদান করবেন।
  • themeforest.net: থিমফরেস্ট গ্রাফিক্স ডিজাইনিং কাজের একটি জনপ্রিয় সাইট। গ্রাফিক্স ডিজাইনাররা এখানে তাঁদের ডিজাইন টেমপ্লেট বিক্রি করতে পারেন এবং ডেভেলপার হলে ডিজাইনের পাশাপাশি এইচটিএমএল এবং সিএসএস কোডিংও বিক্রি করা যায়। থিমফরেস্টে থিম বিক্রি হয়, আর গ্রাফিক্স বিক্রি করার জন্য গ্রাফিকরিভার, কোড বিক্রি করার জন্য কোডক্যানিয়ন, স্টক ফটোগ্রাফি বিক্রি করার জন্য ফটোডিউন এবং থ্রিডি অ্যানিমেশন বিক্রির জন্য থ্রিডিওশান বেশ জনপ্রিয় মার্কেটপেস।

এরকম ব্যতিক্রমী কিন্তু জনপ্রিয় আরও দুটি মার্কেটপ্লেস হল designcrowd.com এবং fiverr.com

আবারো দেখা হবে অন্যকোন দিন অথবা অন্য কোন সময় অন্যকোন টপিক নিয়ে সেই পর্যন্ত ভালো থাকবেন আর ভালো লাগলে আর্টিকেলটি শেয়ায় করতে ভুলবেন না।

আমার সাইটঃ click below to visit my site

ঘরে বসে আয় করুন প্রতিদিন

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.