Quantcast
Ads by Techtunes - tAds

৫ উপায়ে যেকোনো ওয়েবসাইট’কে অফলাইন বানিয়ে ইন্টারনেট ছাড়া ব্রাউজ করুণ!

6 টিউমেন্টস 902 দেখা প্রিয়

ওয়েবসাইট'কে অফলাইন তৈরি করা বা লোকাল সিস্টেমে সেভ করে রেখে ইন্টারনেট ছাড়া ব্রাউজ করার অনেক কারণ রয়েছে। গবেষক থেকে শুরু করে ছাত্র, জার্নালিস্ট, ব্যবসায়ী, মার্কেটার —সবাই অফলাইন ওয়েবসাইট থেকে সুবিধা গ্রহন করতে পারে। অনেক পদ্ধতি ব্যবহার করে আপনি কোন নির্দিষ্ট ওয়েব-পেজ কিংবা সম্পূর্ণ ওয়েবসাইট'টিকেই অফলাইন ভার্সন বানিয়ে ফেলতে পারবেন। এই টিউনে আমি কিছু সহজ এবং কার্যকারী পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি…

পেজ সেভ করে নেওয়া

সবচাইতে সহজ আর বিনা ঝামেলার উপায়টি হচ্ছে, কোন সাইটের নির্দিষ্ট পেজটি ব্যাস ব্রাউজারে অফলাইন হিসেবে সেভ করে ফেলা। আপনি পিসি, ম্যাক, লিনাক্স থেকে যে ব্রাউজারই ইউজ করুণ না কেন, জাস্ট কী-বোর্ডে প্রেস করুণ CTRL+S; বুম! আপনার জন্য ওয়েবপেজটি অফলাইনে মানে আপনার পিসি'তে সেভ হয়ে যাবে।

আপনার দেখিয়ে দেওয়া ডিরেক্টরি'তে একটি ফোল্ডার তৈরি হবে, যেখানে ওয়েবপেজটির এইচটিএমএল ফরম্যাট এবং কনটেন্ট গুলো সেভ হয়ে যাবে। আপনি যখন ইচ্ছা এইচটিএমএল ফাইলটি যেকোনো ব্রাউজারে ওপেন করে পেজটি অফলাইনে দেখতে পারবেন।

মোবাইলের ক্ষেত্রে গুগল ক্রোম মোবাইল ব্রাউজারে অনেক সহজেই আপনি যেকোনো পেজকে অফলাইনের জন্য ডাউনলোড করতে পারবেন। জাস্ট আপনার প্রয়োজনীয় ওয়েবপেজটি খুলুন, যেটা আপনি সেভ করতে চান। এবার ব্রাউজারের উপরের ডানদিকে দেখুন একটি তিন ডট মেন্যু দেখতে পাবেন, সেখানে ট্যাপ করলেই একটি ডাউনলোড আইকন দেখতে পাবেন, ব্যাস ঐখানে ট্যাপ করার মাধ্যমে ওয়েবপেজটি অফলাইন সেভ হয়ে যাবে। আলাদা ব্রাউজার গুলোতেও মেন্যু থেকে যেকোনো পেজ অফলাইনের জন্য সেভ করার অপশন পেয়ে যাবেন।

ওয়েবপেজ পিডিএফ আকারে ডাউনলোড করা

আজকের সবচাইতে জনপ্রিয় ডকুমেন্ট ফাইল ফরম্যাট হচ্ছে পিডিএফ, তাহলে ওয়েবপেজকে কেন পিডিএফ বানাবেন না? আপনি যেকোনো ব্রাউজার বা যেভাবেই ইন্টারনেট ব্যবহার করুণ না কেন, যেকোনো ওয়েবপেজকে আপনি সামান্য কয়েক ক্লিকের মাধ্যমে পিডিএফ'এ পরিনত করে ফেলতে পারবেন। আপনার ডিভাইজটি যদি পিডিএফ ফাইল সমর্থন করে, তো অবশ্যই সেটি পড়তে পারবেন।

প্রথমে যেকোনো ব্রাউজার থেকে আপনার প্রয়োজনীয় ওয়েবপেজটি ওপেন করুণ। আপনি মোবাইলে, পিসিতে, নাকি ট্যাবে রয়েছেন, সেটা কোন ব্যাপার নয়। এবার ব্রাউজার অ্যাড্রেস বার থেকে ইউআরএল কপি করে নিন। এখন এই ওয়েবসাইট'টিতে প্রবেশ করে জাস্ট কপি করা লিঙ্কটি পেস্ট করে দিন ব্যাস!

আপনার ওয়েবপেজটি সাথে সাথে পিডিএফ ডকুমেন্টে কনভার্ট হয়ে যাবে এবং আপনার সিস্টেমে ডাউনলোড হয়ে যাবে। এর পরে যেকোনো সময় পিডিএফ ফাইলটিকে ওপেন করে আপনি পড়তে পারবেন। ক্রোমের আর মোজিলা ফায়ারফক্সের জন্য অনেক এক্সটেনশনও রয়েছে যার মাধ্যমে আপনি ওয়েবপেজকে পিডিএফ ডকুমেন্টে কনভার্ট করতে পারবেন।

সফটওয়্যার ব্যবহার করে

কোন সফটওয়্যার ব্যবহার করে সম্পূর্ণ ওয়েবসাইট অফলাইন ভার্সন বানিয়ে ফেলা সত্যিই অনেক কুল ব্যাপার। উইন্ডোজ কম্পিউটারের জন্য বহু টাইপে, বহু নামের সফটওয়্যার রয়েছে যেগুলো সম্পূর্ণ ওয়েবসাইট'কে আপনার লোকাল সিস্টেমে কপি করে দেবে, আর পরে ইন্টারনেট ছাড়া আমারে পড়তে পারবেন, হয়তো যখন গ্রামের বাড়িতে বসে থাকবেন আর হয়তো সেখানে ইন্টারনেট নেই।

প্রায় প্রত্যেকটি সফটওয়্যারই অসাধারণ জব করে। সমস্ত ওয়েবসাইটের প্রত্যেকটি ইউআরএল অফলাইন বানিয়ে দেয়, অ্যান্ড সাইটের সব স্ক্রিপ্ট, ইমেজ, ফ্ল্যাশ, সমস্ত ডাউনলোড করে হার্ড ড্রাইভে সেভ করে রাখে। তবে আপনি যদি টেকটিউনসের মতো বড় কোন সাইট অফলাইন তৈরি করার চিন্তা করেন, তো অনেক সময় সাথে কয়েক জিবি পর্যন্ত ডাটা খরচ হতে পারে। ওয়েবসাইট'কে অফলাইন ডাউনলোড করার কিছু জনপ্রিয় সফটওয়্যার হলো;

পকেট অ্যাপ

আপনি যদি শুধু কোন আর্টিকেলকে অফলাইন সেভ করতে চান সেক্ষেত্রে পকেট আপনার জন্য বেস্ট চয়েজ হবে। সত্যি বলতে আমি নিজেও পকেট অ্যাপ অগুনতিবার প্রতিদিন ব্যবহার করি। এটা শুধু যে সময় বাচায় তা নয় সাথে আপনাকে ভুলে যাওয়া থেকেও বাচায়।

সময়ের অভাবে পড়তে না পারা যেকোনো আর্টিকেল এতে লোড করে রাখতে পারবেন, এবং পরে অফলাইনে বসে সকল সেভ করা আর্টিকেল গুলো পড়তে পারবেন। এর সবচাইতে ভালো ব্যাপার হলো প্রায় যেকোনো ব্রাউজারের জন্য এর এক্সটেনশন রয়েছে এবং মোবাইল অ্যাপ রয়েছে।

মোবাইল আর পিসি'র সাথে আপনার অফলাইন আর্টিকেল গুলো সর্বদাই সিঙ্ক হতে থাকবে, সুতরাং আপনি পিসি'তে বসে থাকুন কিংবা মোবাইল হাতে নিয়ে থাকুন, কখনোই আপনি কোন আর্টিকেল মিস করবেন না। আর সুবিধার কথা হলো আর্টিকেল গুলো ডাউনলোড হয়ে আপার সিস্টেমে অফলাইন হিসেবে থাকবে, তো ইন্টারনেট কানেকশন দিতে পড়তে হবে এর তো কোন প্রশ্নই আসে না!

ব্রাউজার এক্সটেনশন

ওয়েবসাইট বা ওয়েবপেজ গুলো সেভ হয়ে ব্রাউজারেই থাকবে সেটাই অনেক ভালো ব্যাপার না? অনলাইন হোক আর অফলাইন, ওয়েবপেজ রীড করার জন্য ওয়েবব্রাউজারের উপরে আর কেউ নেই। জনপ্রিয় ওয়েবব্রাউজার গুগল ক্রোম আর মোজিলা ফায়ারফক্সের জন্য রয়েছে অনেক এক্সটেনশন যেগুলো সহজেই যেকোনো ওয়েবপেজের অফলাইন ভার্সন ক্যাপচার করে রাখে।

আবার এই এক্সটেনশন গুলো ব্যবহার করে আপনি সম্পূর্ণ সাইটকেই অফলাইন বানিয়ে দিতে পারবেন। তবে আগেই বলে রাখছি, বড় ওয়েবসাইট গুলো সম্পূর্ণ ডাউনলোড করার সময় আপনার ইন্টারনেট স্পীড অনুসারে কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। নিচে ক্রোম এবং ফায়ারফক্সের জন্য অফলাইন পেজ সেভ করার কয়েকটি এক্সটেনশন শেয়ার করলাম;


আপনি যদি সিঙ্গেল পেজ সেভ করতে চান সেক্ষেত্রে ব্রাউজারের ডিফল্ট পেজ সেভ অপশনই অনেক ভালো। যদি বিভিন্ন সাইটের আর্টিকেল গুলোকে অফলাইন করে পরে পড়তে চান সেক্ষেত্রে আমি পকেট রেকমেন্ড করবো, কেনোনা এটি বেশি ইউনিভার্সাল! সাথে সম্পূর্ণ ওয়েবসাইট ডাউনলোড করার জন্য SurfOffline বা HTTrack ব্যবহার করতে পারেন।

নিচে আমাকে টিউমেন্ট করে জানান, আপনি কোন অফলাইন মেথডটি সবচাইতে বেশি পছন্দ করেন এবং কেন করেন। সাথে আরো অসাধারণ কোন পদ্ধতি জানা থাকলে অবশ্যই আমাদের অবগত করুণ। আর হ্যাঁ, টিউনটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন, এতে একে তো আপনার বন্ধুও এই অসাধারণ টিউনটি পড়ার সুযোগ পাবে, সাথে টেকটিউনস কেউ কিছুটা সাপোর্ট করা হয়ে যাবে!

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

ভাই, একটা জটিল সমস্যায় পড়েছি , আমার মনে হয় আপনিই পারবেন এটা সলভ করতে।
প্লিজ আপনার fb link অথবা ইমেইল টা দিন। আমি ওখানে বিস্তারিত বলব।
বিষয় টা নেটওয়ার্ক নিয়ে।

ভাই, মেইল চেক করুন।

ভাই, মেইল রিপ্লে চেক করুন।

    ভাই সেক্ষেত্রে অবশ্যই আপনার সিমের সমস্যা। কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুণ! অ্যান্ড আমি নিজেও বাংলালিঙ্ক ব্যবহার করে দেখেছি, আমার লোকেশনে নেটওয়ার্ক ফুল প্রদর্শিত হওয়ার পরেও স্পীড খুব খারাপ, যদিও আপনার মতো এতোটাও নয়! যাই হোক, সিমটি ফোনে লাগয়ে দেখুন স্পীড কেমন পাচ্ছেন, অথবা ডাটা পাক পরিবর্তন করে দেখুন।

    ~ধন্যবাদ!

ওয়েবসাইট থেকেই তো pdf করা যায়। web2pdf এর দরকার কেন?

You must be logged in to post a Tumment.