Quantcast
Ads by Techtunes - tAds

পেঙ্গুইন [পর্ব-০২] :: পাইরেসি আমরা কিভাবে করি?

0 টিউমেন্টস 307 দেখা প্রিয়

আসসালামু আলাইকুম।

আসলে পাইরেসি ছাড়তে সবচেয়ে বেশি প্রয়োজন ইচ্ছা। যদি আপনি পাইরেসি ছাড়তে চান, তবে সবচেয়ে বড় প্রয়োজনটা পূরণ করে ফেলেছেন। এখন ইচ্ছার বাস্তবায়ন ঘটাতে হবে। আর সেজন্য সবার আগে জানতে হবে আপনি কোন কোন ক্ষেত্রে পাইরেসি করছেন। চলুন দেখি, আমরা সাধারণত কোন কোন সফটওয়্যারগুলোর পাইরেটেড কপি ব্যবহার করছি-

কেএমএস অটো উইন্ডোজ অফিস

১। উইন্ডোজ এবং অফিস: উইন্ডোজ ১০ ও অফিস ৩৬৫ এর দাম সর্বমোট প্রায় ২০০০০(বিশ হাজার) টাকা। আমরা ব্যবহার করি পঞ্চাশ টাকা বা এরও কম দামে দুটো সিডি কিনে অথবা বিনামূল্যেই ডাউনলোড করে কেএমএস অটো দিয়ে এক্টিভ করে।

২। গেম: নীড ফর স্পীড, ফিফা, ডন ব্র্যাডম্যান ক্রিকেট, গ্রান্ড থেফট অটোর মত গেমগুলো প্রায় চার পাঁচ হাজার টাকা মূল্যের। অামরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকি, “কখন আসবে ক্র্যাক?”

৩। অন্যান্য সফটওয়্যার: ফটোশপ, ইলাস্ট্রেটর থেকে শুরু করে আমাদের এন্টিভাইরাস পর্যন্ত পাইরেটেড।

অর্থাৎ, আমাদের বহুল ব্যবহৃত প্রায় সব সফটওয়্যারই পাইরেটেড। তাহলে আমরা কিভাবে পাইরেসি ছাড়ব? আমরা তো গরিব বাঙালি, টাকা-পয়সা নেই। টাকা থাকলেও কেনার সুযোগ নেই। কথা সত্য, যে দেশে পেপাল আসতে জুম আসে, সেই দেশের ৯২% মানুষ পাইরেসি করলে অবাক হওয়ার কিছুই নেই।

তবে আগেই যে বলেছি, ইচ্ছা থাকাটাই আসল কথা। আপনার ইচ্ছে থেকে থাকে, তবে আপনার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছে লিনাক্সের বিশাল এক উম্মুক্ত জগৎ। যেখানে প্রায় সবই বিনামূল্যে। সে জগৎটার কথা নাহয়, পরে কোনদিন বলব?

ইংশাআল্লাহ, আগামী টিউনে থাকবে পাইরেসি ছাড়ার উপায়।

আল্লাহ হাফেজ।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.