Quantcast
Ads by Techtunes - tAds

নিকনের নতুন D850 DSLR, ৪৫.৭ মেগাপিক্সলের সাথে একটি মনস্টার ক্যামেরা!

3 টিউমেন্টস 922 দেখা প্রিয়

নিকন (NIKON) তার ১০০তম বার্ষিকী উপলক্ষে একটি নতুন ডিএসএলআর বাজারে আনতে চলেছে, যার বর্ণিত ফিচার সমুহ যেকোনো প্রফেশনাল ফটোগ্রাফারদের উপযোগী হবে বলে আশা করা যায়। মার্কেটে রিলিজ পাওয়ার আগেই এই ক্যামেরার যেভাবে গুনকিত্তন ছড়িয়ে পড়েছে, এতে অনুমান লাগানো ভুল হবে না, ক্যামেরাটি নিকনের জন্য নেক্সট বড় একটি সফলতা বইয়ে আনতে চলেছে।

ক্যামেরাটি'তে রয়েছে উচ্চ হাই-রেজুলেসন সেন্সর, ৪৫.৭ মেগাপিক্সেল সেন্সর, যেটা ৭ ফ্রেম/সেকেন্ড ফটো ক্যাপচার করতে সক্ষম, যদি অপশোনাল ব্যাটারি গ্রিপ লাগানো থাকে সেক্ষেত্রে ক্যামেরাটি ৯ ফ্রেম/সেকেন্ড পর্যন্ত ইমেজ ক্যাপচার করা সম্ভব হবে।

নিকন এবার ভিডিওগ্রাফির কথাও মাথায় রেখেছে, সুতরাং আপনি D850 ক্যামেরাটি থেকে ৩০ ফ্রেম/সেকেন্ডে ৪কে রেজুলেসন ভিডিও রেকর্ড করতে পারবেন। যদিও নিকন স্পষ্ট করে বলেনি, এই ক্যামেরা কে তৈরি করেছে, কিন্তু সনি Alpha A7R II ৪২ মেগাপিক্সেল ক্যামেরাটি'তেও মোটামুটি একই সাইজের সেন্সর রয়েছে।

নিকন D850 ফুল-ফ্রেম-ডিএসএলআর

নিকনের অনুসারে এই ক্যামেরাটি'তে তারা ৪৫.৭ মেগাপিক্সেল সেন্সরটিকেই প্রধান সেল পয়েন্ট হিসেবে টার্গেটে রেখেছে। এটি নিকনের জন্য প্রথম বিএসআই সেন্সর ক্যামেরা এবং সম্পূর্ণ মার্কেটে এটি দ্বিতীয় ক্যামেরা, যেটা বিএসআই সেন্সরের উপর। আগেই উল্লেখ্য করেছি, এই ক্যামেরাটির একই সেন্সর সাইজে বিএসআই এর উপর সনি Alpha A7R II ৪২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

বিএসআই সেন্সরের বিশেষত্ব হচ্ছে, এর সার্কিট'টি সেন্সরের পেছনের দিকে থাকে, এতে সেন্সরে লাইট ক্যাপচার করার ক্ষমতা অনেক অংশে বেড়ে যায়। ফলে সেন্সরটি অত্যন্ত হাই-রেজুলেসন ফটো ক্যাপচার করতে পারে, লাইটিং এর দিক থেকে কোন সমস্যা হয়না। ক্যামেরাটির আইএসও রেঞ্জ ৬৪-২৫,৬০০ পর্যন্ত কিন্তু এটাকে বৃদ্ধি করে ৩২-১০২,৪০০ পর্যন্ত করা যাবে।

এতে ৯৯ ক্রস টাইপ সেন্সর রয়েছে, যাতে মাল্টিক্যাম ২০কে অটোফোকাস সুবিধা রয়েছে। আপনি যদি ভেবে থাকেন, ব্যাস এই ক্যামেরাটি শুধু আলট্রা-হাই-রেজুলেসন ফটোগ্রাফ ক্যাপচার ছাড়া আর কিছুই করতে পারে না, তো আপনি ভুল! আলট্রা-হাই-রেজুলেসন ফটোগ্রাফি থেকেও অনেক বেশি কিছু রয়েছে এই ক্যামেরাটি'তে।

স্পোর্টস ফটোগ্রাফারদের জন্য রয়েছে সর্বউচ্চ ৯ ফ্রেম/সেকেন্ড ব্রাস্ট শট নেওয়ার সুবিধা, তবে এক্ষেত্রে আলাদা ব্যাটারি গ্রিপ কেনার প্রয়োজনীয়তা পড়বে। নিকন বলেছে, তাদের এই ক্যামেরা ১৪-বিট লসলেস ফরম্যাটে ৫১ ফ্রেম র‍্য ফাইল ধরে রাখতে পারবে এবং ১২-বিট  লসলেস ফরম্যাটে ১৭০ ফ্রেম র‍্য ফাইল ধরে রাখতে পারবে। যদিও পূর্বের নিকন D5 এ এর চেয়ে বেশি ফ্রেম ধারণ করার সুবিধা পাওয়া যেতো, কিন্তু ডি৫ এর সেন্সর কেবল ২০ মেগাপিক্সেল। ইমেজ যতো হাই-রেজুলেসন হয় সেটাকে স্টোর করতে ততোই বেশি স্পেসের প্রয়োজন হয়।

D850 এ ৪কে ভিডিও রেকর্ড

যদি D850 এর ভিডিও রেকর্ডিং ফিচার নিয়ে কথা বলি—ক্যামেরাটি ৩০ ফ্রেম/সেকেন্ডে অথবা ২৪ ফ্রেম/সেকেন্ড আলট্রা-এইচডি বা ৪কে ফুটেজ সুট করতে পারে। যদি ১০৮০পি রেজুলেসনে ভিডিও সুট করতে চান, সেক্ষেত্রে মাক্স ১২০ ফ্রেম/সেকেন্ড রেট পাওয়া যাবে। ক্যামেরাটি এক্সটার্নাল রেকোর্ডারে ৪:২:২ ৮-বিট ৪কে ভিডিও আন-কমপ্রেসড ফরম্যাটে রেকর্ড করতে পারে। সাথে আজকের দিনের আরো ক্যামেরা গুলোর মতো এতে ৮কে টাইম ল্যাপ্স রেকর্ডিং ফিচার রয়েছে, যেটা ৪কে রেজুলেসন থেকে দিগুন!

যদিও এর স্পেক অনুসারে এতে ৪কে দিয়ে স্লো মোশান ভিডিও ক্যাপচার করতে পারবেন না, কিন্তু ১০৮০পি রেজুলেসনে আরামে ১২০ ফ্রেম/সেকেন্ডে স্লো মোশান ভিডিও ক্যাপচার করতে পারবেন। সাথে এই ক্যামেরাটি'তে আলাদা ক্যামেরা গুলোর মতোই এইচডিএমআই আউটপুট, মাইক আউটপুট, এবং হেডফোন জ্যাক তো রয়েছেই!

ক্যামেরাটি'তে দুইটি কার্ড স্লোট রয়েছে, একটি এক্সকিউডি স্লোট এবং আরেকটি এসডি কার্ড স্লোট—তাই এতে প্রত্যেক টাইপের ডাটা স্টোর করা সম্ভব হবে, সাথে এর ব্যাটারি একবার ফুল চার্জে ১,৮০০ শট বা ৭০ মিনিটের ভিডিও রেকর্ড করার ব্যাকআপ প্রদান করবে।

ক্যামেরাটির পেছনের দিকে ৩.২ ইঞ্চি হালানো টাচ স্ক্রীন ডিসপ্লে রয়েছে যেটিকে চারিদিকে ঘুরানো যাবে। সাথে ক্যামেরাটি'তে রয়েছে ০.৭৫ এক্স এর বিশাল ম্যাগনিফিকেসন ভিউফাইন্ডার, যেটার সাইজ এই পর্যন্ত নিকনের ডিএসএলআর গুলো থেকে সবচাইতে বড়। সাথে ব্লুটুথ, ওয়াইফাই, স্মার্টফোনের সাথে কানেক্ট করার সুবিধা তো থাকছেই!

ফটো গ্যালারী; NIKON's D850 DSLR

দাম এবং লভ্যতা

নিকন ডি৮৫০ নতুন এই ডিএসএলআর'টি সেপ্টেম্বর থেকে খুচরা বিক্রির জন্য উন্মুক্ত করা হবে এবং এর দাম পড়বে $৩,৩০০ ডলার, যেটার বাংলাদেশি টাকায় মূল্য প্রায় ৳২৬৬,২৯৩ টাকা। নিকনের বর্তমান প্রফেশনাল গ্রেডের ক্যামেরা ডি৮১০ থেকে এই ক্যামেরাটির দাম $৩০০ ডলার বেশি। আপনি যদি ৯ ফ্রেম/সেকেন্ডে ক্যাপচার করতে চান সেক্ষেত্রে আলাদা ব্যাটারি প্যাক লাগবে, যার মূল্য পড়বে $১৫০ ডলার বা ৳১২,১০৪ টাকা।


নিকন ডি৮৫০ ক্যামেরাটি একসাথে অনেক গুলো ফিচারে যুক্ত করা একটি পাওয়ার প্যাক, যেটি যেকোনো প্রফেশনাল গ্রেডের চাহিদা মেটাতে সক্ষম। ক্যামেরাটি একসাথে অনেক পাওয়ার ফিচার এবং ব্রেইন উইথ বিউটি নিয়ে বাজারে আসতে চলেছে। যদিও এর দাম থেকে দেখতেই পাচ্ছেন, এটি অনেক দামী একটি ক্যামেরা, কিন্তু ভালো জিনিষ তো আর কম দামে আসে না তাই না?

তারপরেও এটি একটি প্রফেশনাল গ্রেড ক্যামেরা বলে কথা। তো আপনি কোনটি কিনবেন? নিকন ডি৮৫০ নাকি ক্যানন বা সনির দিকে দেখবেন?  এই সম্পর্কে আরো যেকোনো প্রশ্ন বা যেকোনো মতামত জানাতে আমাকে নিচে টিউমেন্ট করতে পারেন। সাথে টিউনটি অবশ্যই শেয়ার করুণ!

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

একটা হেল্প করেন ভাই, এমনিতেই স্পিড কম আবার তার মধ্যে vmxclient.exe নামের এক প্রোগ্রাম প্রচুর এম্বি নষ্ট করছে। এই প্রোগ্রামটি অনেকবার আনইন্সটল করেছি iobit দিয়ে কিন্তু আবারও এটা চলে আসে । এখন কি করব?

    C:\Users\-\AppData\Local\ntuserlitelist\vmxclient\vmxclient.exe

    এখানে থেকে এডওয়্যারটি প্রসেস শুরু করছে। Malwarebytes ইনস্টল করে স্ক্যান দেন।
    অথবা NetBalancer Firewall ডাউনলোড করে, ওই প্রসেস এ ইন্টারনেট ব্লক করে দেন!

সেই জিনিস মনে হচ্ছে।
1080p তে 120fps এইটা বেস্ট।

কিন্তু ডিসপ্লে চারদিকে কীভাবে ঘুরানো যাবে সেটা বুঝলাম না।

You must be logged in to post a Tumment.