Quantcast
Ads by Techtunes - tAds

জাভা ও এন্ড্রয়েড সফটওয়্যার ডেভেলপমেন্ট [পর্ব-০২] :: জীবনের প্রথম প্রোগ্রাম হ্যালো ওয়ার্ল্ড

3 টিউমেন্টস 665 দেখা প্রিয়
এটি 20 পর্বের জাভা,এন্ড্রয়েড সফটওয়্যার ডেভেলপমেন্ট চেইন টিউনের 2 তম পর্ব

সবাইকে সাগ্বতম জানিয়ে দ্বিতীয় পর্ব শুরু করছি, আজ আমরা শিখব কিভাবে একটা  hello world program করা যায়। প্রথমে আমাদের jdk install করবো:

jdk কিঃ

java development kit(jdk) জাভা প্রোগ্রাম করার জন্য যাযা দরকার সবকিছুই আছে জেডিকে এর মধ্যে। আমরা যদি এন্ড্রয়েড সফটওয়্যার ডেভেলপমেন্ট  করতে চাই তাহলে আমাদের এমন একটি সফটওয়্যার লাগে যেটি দিয়ে আমরা এন্ড্রয়েড সফটওয়্যার ডেভেলপ করতে পারি। তেমনি জাভা সফটওয়্যার তৈরি করার জন্য যে সফটওয়্যার লাগে তার নাম জেডিকে। এই জডিকে এর মধ্যে আরও কিছু সফটওয়্যার থাকে jre(java runtime environment) অর্থাৎ একটি জাভা প্রোগ্রাম রান করার জন্য যা দরকার তা এর মধ্যে থাকে এর মধ্যে আবার jvm(java virtual machine) থাকে। আমরা যদি সব সুন্দর ভাবে বুঝতে চাই তাহলে নিচে একটু চোখ বুলাই।

JDK(JAVA DEVELOPMENT KIT):

জাভা সফটওয়্যার ডেভেলপমেন্ট করার একটি প্যাকেজ।

JRE(JAVA RUNTIME ENVIROMENT):

এটি জেডিকে এর মধ্যে থাকে তবে এটির কাজ হল রান করা ব্যাপার সেপারে।

JVM (JAVA VIRTUAL MACHINE):

এটি আবার JRE এর মধ্যে থাকে তবে এটি প্রোগ্রাম টিকে একদম রান করে। তাহলে এখন নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন JDK এখানে ওদের লাইসেন্স accept করতে হবে এবং আপনার কম্পিউটার এর বিট অনুযায়ি ডাউনলোড করবেন। নিচের মত করে।

http://www.oracle.com/technetwork/java/javase/downloads/jdk8-downloads-2133151.html

এখন যেকোন সাধারন একটি সফটওয়্যার এর মত ইন্সটল করুন। এখন যেকোন একটি text document .java extension দিয়ে সেভ করুন নিচের মত করে।

এবার এর ভিতর কোড লিখতে হবে যেকোন টেক্সট এডিটর দিয়ে। আমি নোটপ্যাড++ দিয়ে লিখছি। না বুঝলে কনো সমস্যা নেই আমরা আজ শুধু একটা প্রোগ্রাম রান করাব ধীরে ধীরে সব শিখবো।


class Hello{

public static void main(String args[]){

System.out.println("Hello world");

}
}

হুবহু এমন লিখবেন। এখন cmd ওপেন করুন নিচের মত করে।

ওকে করে ওপেন করুন। এখানে টাইপ করুন cd desktop ইন্টার মারুন। আজকের জন্য প্রোগ্রাম টা ডেক্সটপ এ সেভ করবেন।

এখন c drive থেকে একটা লিংক কপি করতে হবে নিচের মত করে।

Set path=এখানে লিংটা দিন কপি করা নিচের মত করে।

এন্টার মারুন। এখান compilet করতে হবে অর্থাৎ আমাদের ইংলিশ ভাষাকে কম্পিউটার এর ভাষায় পরিনত করতে হবে। নিচের মত করে।

সর্বশেষ রান করুন। নিচের মত করে।

আপনাকে অভিনন্দন। আপনি নিজেও বুঝতে পারেন নি আপনি কি করে ফেলেছেন। আমি বিশ্বাস করি আপনি যদি উপরের টুকু সঠিক ভাবে করতে পারেন তাহলে আপনি প্রোগ্রামার হয়ে গেছেন। আজ এই পর্যন্ত কাল আমরা এটি ভাল করে বুঝব।

ভিডিও টি দেখবেন বুঝতে সমস্যা হলে।

আল্লাহ হাফেজ।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

প্রিয় টিউনার,

আপনার টিউন গুলো খুবই মান সম্মত আর বৈশিষ্ট্য সম্পন্ন হচ্ছে। আপনার টিউন গুলো টেকটিউনসের চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য নির্বাচিত হয়েছে।

সকল টিউন টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হয় না:
টেকটিউনস চেইন টিউন হবার শর্তগুলো হলো:

১. চেইন টিউন হতে হবে সম্পূর্ণ রূপে মৌলিক, নন-অ্যাফিলিয়্যাট, নন-রেফারাল, নন-ড্রাইভাট, নন-রিডাইরেক্ট, নন-এডভার্টাইজিং, নন-প্রমোশনাল ও নন-কমার্শিয়াল। চেইন টিউন হতে হবে শিক্ষামূলক, গঠন মূলক ও নলেজ শেয়ারিং এর উদ্দ্যেশে।
২. চেইন টিউনের যে কোন পর্বে কোন প্রকার সেলফ-প্রমোশনাল ম্যাটেরিয়াল থাকতে পারবে না।
৩. চেইন টিউনের প্রতিটি পর্ব সম্পূর্ণ রূপে টেকটিউনস নীতিমালা মোতাবেক হতে হবে।
৪. চেইন টিউনের কোন পর্বই টেকটিউনস নীতিমালা ভঙ্গ করতে পারবে না। চেইন টিউনের কোন একটি পর্ব টেকটিউনস নীতিমালা ভঙ্গ করলে পুরো চেইন টিউন বাতিল ও স্থগিত হবে।
৫. চেইন টিউনের সকল বিষয় বস্তু টিউনে অবস্থান করতে হবে। টিউনে আংশিক বা কিছু অংশ লিখে ইউটিউব ভিডিও বা অন্য কোন ভিডিও দেখতে, অন্য কোন লিংকে বা অন্য কোন সাইটে বিস্তারিত দেখতে এধরনের টিউন চেইন টিউনের জন্য বিবেচ্য হবে না এবং টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
৬. চেইন টিউনে ভিডিও ব্যবহার করলে টিউনে ভিডিও অবশ্যই ‘ভিডিও এম্বেড’ অবস্থায় থাকতে হবে।
৭. চেইন টিউনে ভিডিও ব্যহার করা হলে সেই সাথে ভিডিও ম্যটেরিয়াল হতে হবে সম্পূর্ণ মৌলিক নন-অ্যাফিলিয়্যাট, নন-রেফারাল, নন-ড্রাইভাট, নন-রিডাইরেক্ট, নন-এডভার্টাইজিং, নন-প্রমোশনাল ও নন-কমার্শিয়াল। ভিডিও হতে হবে শিক্ষামূলক, গঠন মূলক ও নলেজ শেয়ারি এর উদ্দ্যেশে। ভিডিওতে কোন রকম ভাবে সেলফ-প্রমোশনাল ম্যাটেরিয়াল থাকতে পারবে না।
৮. চেইন টিউনে কোন ভিডিও ‘ভিডিও এম্বেড’ অবস্থায় না থেকে টিউনে মধ্যে লিংক হিসেবে ভিডিও লিংক দেওয়া যাবে না অবশ্যই ‘ভিডিও এম্বেড’ অবস্থায় থাকতে হবে।
৯. ভিডিও টিউন করে টিউনে মধ্যে সাব্সক্রাইব করার জন্য লিংক দেওয়া যাবে না।
১০. সৌজন্যমূলক ভাবে ভিডিও শেষে নিজের বা প্রতিষ্ঠানের নাম, চ্যানেল লিংক ইত্যাদি দেওয়া যাবে।
১১. চেইন টিউনে টিউজিটর রিডাইরেক্টরের উদ্দেশ্যে অপ্রাসঙ্গিক ভাবে নিজের সাইটের বা যে কোন লিংক, ইনলাইন লিংক করা এবং বারবার নিজের সাইটের লিংক ব্যবহার করে টিউজিটর ড্রাইভাট করলে তা চেইন টিউনের জন্য বিবেচ্য হবে না এবং টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
১২. চেইন টিউনের সূচনায়, মাঝে ও শেষে কোন প্রকার প্রমোশনাল গ্রাফিক্স/ ব্যানার বা লিংক অবস্থান করতে পারবে না। তবে চেইন টিউনের সাথে সামঞ্জস্য আকর্ষণীয় গ্রাফিক্স অব্যশই যোগ করা যাবে এবং তা টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবার যোগ্যতা আরও বাড়িয়ে দিবে।
১৩. চেইন টিউনের প্রতিটি পর্ব অবশ্যই নুন্যতম ৮০০ শব্দ ও তার চেয়ে বেশি শব্দের হতে হবে। ৮০০ শব্দের কম শব্দের কোন চেইন টিউনের পর্ব চেইনে অন্তর্ভুক্ত হবে না।
১৪. চেইন টিউন যদি ভিডিও ব্যবহার করা হয় বা ‘ভিডিও চেইন টিউন’ হয় তবে চেইনের প্রতি পর্ব অবশ্যই নুন্যতম ১৫০ শব্দ ও তার চেয়ে বেশি শব্দের হতে হবে এবং ১৫০ শব্দ না লিখে ১৫০ শব্দ পূরণের উদ্দেশ্যে একই লাইন বা একই শব্দ বারবার কপি করে টিউনে দিলে বা অপ্রাসঙ্গিক কথা, লেখা বা অন্য কোন সোর্স থেকে কপিপেস্ট করে দিয়ে ১৫০ শব্দ পূরণের চেষ্টা করলে তা চেইন টিউনের জন্য বিবেচ্য হবে না এবং টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
১৫. চেইন টিউনের প্রতিটি পর্বে টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী Highly Formatted হতে হবে। অর্থাৎ সঠিক ভাবে হেডিং, বুলেট, কোড হাইলাইটার, প্যারা এর ব্যবহার করে Highly Formatted টিউন হতে হবে।
১৬. চেইন টিউনে নিজের সাইট বা কোন লিংক টিউডারের কাছে আকৃষ্ট করার জন্য কোন লিংকে হেডিং (h1,h2,h3) বা বড় টেক্সট করলে সে টিউন চেইন টিউনের জন্য বিবেচ্য হবে না এবং টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথেসাথে বাতিল হবে। নিজের সাইটের লিংক দেবার জন্য টিউনের নিচে ব্লককোট করে “সৌজন্যে:” লিখে সাইটের লিংক দিতে হবে ঠিক এই টিউনটির মত http://www.techtunes.com.bd/internet/tune-id/188009 যেখানে টিউডার ও টিউজিটরদের কোন প্রকার অযাচিত আকৃষ্ট না করে টিউনের শেষে; নিচে ব্লককোট করে “সৌজনে:” লিখে লিংক দেয়া হয়েছে। এতে টিউনের টিউডার ও টিউজিটরা টিউনারের প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাস স্থাপন করবে।
১৭. চেইন টিউনের টেক্সট এ ভিন্ন ভিন্ন ধরনের ‘টেক্সট কালার’ এবং কোন ধরনের ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ ব্যবহার করা যাবে না যাতে ‘টিউডার’ ও টিউজিটর’ -রা টিউন পড়তে বিরক্তি বোধ করে এবং চেইন টিউনে এধরনের ‘টেক্সট কালার’ ও ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ থাকলে তা চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবে না।
১৮. চেইন টিউনে অবশ্যই পার্যপ্ত পরিমানে ছবি ও স্ক্রিনসটের ব্যবহার থাকতে হবে।
১৯. চেইন টিউনে যোগ করা ছবির Original Dimension width নূনতম 500 px হতে হবে। 500 px এর কম Width এর লো-রেজুলেশনের ছবি টেকটিউনসের টিউন এডিটরে টেনে রিসাইজ করে ডিস্ট্রাক রেজুলেশনের ছবিতে পরিণত করা যাবে না।
২০. চেইন টিউনে যোগ করা প্রতিটি ছবির Height, ছবির Width এর সাথে Proportional বা Ratio অনুযায়ী হতে হবে।
২১. চেইন টিউনে ম্যানুয়ালী চেইন টিউনের লিংক দেওয়া যাবে না। টেকটিউনস থেকে চেইন এ অন্তর্ভুক্ত করার পর প্রতিটি চেইন টিউনের পর্বের লিংক স্বয়ংক্রিয় ভাবে একটির সাথে অপরটি যুক্ত হয়ে যায়। তাই ম্যানুয়ালী চেইন টিউনের লিংক সংযোজন করে ডুপলিকেট লিংক তৈরি করা যাবে না।
২২. টেকটিউনসের চেইন টিউনে অন্তর্ভুক্তের জন্য টেকটিউনস টিউনার প্রোফাইল এর সঠিক identity থাকতে হবে। সঠিক identity এর জন্য টেকটিউনস টিউনার প্রোফাইলে টিউনারের আসল নাম এবং টিউনার পিকচার হিসেবে টিউনারের নিজের আসল ছবি যুক্ত থাকতে হবে।
টিউনার যদি নিজের কোড নেম ব্যবহার করতে চায় তবে কোড নেম ব্যবহার করা যাবে। তবে কোড নেম ব্যবহার করার ক্ষেত্রে কোড অবশ্যই ইউনিক এবং স্বতন্ত্র হতে হবে। অন্য কোন টিউনারের পূর্বের কোড নেম এর সাথে মিলিয়ে বা নকল করে বা হুবহু কোন কোড নেম ব্যবহার করা যাবে না। কোড নেমের সাথে টিউনার পিকচার হিসেবে কোড টিউনার ছবি বা নিজের আসল ছবি ব্যবহার করা যাবে। তবে টিউনার পিকচার হিসেবে অন্য কারও ছবি, কোন বিখ্যাত ব্যক্তির ছবি, বৃকীত ছবি, অভিনেতা/অভিনেত্রী/রাজনৈতিক/সামাজিক ব্যক্তির ছবি যোগ করা যাবেনা।
যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের আসল নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে চেইন টিউনের ফিচারর্ড বক্স তৈরি করা হয় তাই টিউনার প্রোফাইল এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের আসল নাম এবং টিউনার এর আসল ‘টিউনার পিকচার’ এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার টিউনার প্রোফাইলটি সঠিক identity দিয়ে আপডেট হলে টেকটিউনস থেকে টিউন গুলো চেইন এ অন্তর্ভুক্ত করা হবে।
২৩. অত্যধিক বাংলা ও ইংরেজি বানান ভুল যুক্ত কোন টিউন চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবে না।

টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবার জন্য আপনার টিউনে যে যে বিষয় গুলো সংশোধন করতে হবে:
➡ ১. আপনি ভুল ভাবে আপনার চেইন টিউনের শিরোনাম গুলো দিচ্ছেন। তা ঠিক করতে হবে:

আপনি পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো –

চেইন টিউনের নাম [পর্ব-০১] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু …

চেইন টিউনের নাম [পর্ব-০২] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু ….

চেইন টিউনের নাম [পর্ব-০৩] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু

এর অর্থ প্রথমে চেইন টিউনের নাম, এরপর (স্পেস দিয়ে) স্কয়ার ব্রাকেটের ([ ]) মধ্যে পর্ব হাইফেন (-) দিয়ে দুই সংখ্যায় পর্বের নম্বর। স্কয়ার ব্রাকেটের ([ ]) ভিতরে কোন স্পেস দিবেন না। এরপর (স্পেস দিয়ে) ডাবল কোলন (::) এর পরে (স্পেস দিয়ে) চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু॥ এই ফরমেটে চেইন টিউনের শিরোনাম গুলো লিখুন।

এই চেইনের পূর্বের পর্ব গুলোর শিরোনাম গুলোও যদি ‘টেকটিউনস চেইন টিউনের’ শিরোনাম মোতাবেক করা না থাকে তবে সব গুলো এখনই সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে সঠিক ভাবে চেইন টিউনের শিরোনাম দিন।

টিউনের শিরোনাম গুলো ‘টেকটিউনস চেইন টিউনের’ শিরোনাম মোতাবেক সঠিক ভাবে সংশোধন করে আপডেট করুন।

➡ ২. আপনার টিউনে ভিডিও এম্ববেড করা নেই। তা ঠিক করতে হবে:

টেকটিউনসে টিউনে এম্বেড করে কিভাবে ভিডিও যোগ করতে হয় তা জানতে টেকটিউনস সজিপ্র http://www.techtunes.com.bd/faq এর ৪ নং সেকশন “৪. টিউন করা সংক্রান্ত” এর পয়েন্ট ‘৪.৩ টেকটিউনসে কিভাবে টিউনে ইউটিউব সহ বিভিন্ন ভিডিও যোগ করতে পারব?’ দেখুন।

➡ ৩. আপনার চেইন টিউন টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড নয়। তা ঠিক করতে হবে:

আপনার চেইন টিউনটি টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড করুন।

➡ ৪.১. টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার জন্য আপনার টেকটিউনস টিউনার প্রোফাইল এ সঠিক identity নেই। সঠিক identity এর জন্য আপনার ‘টিউনার প্রোফাইল‘ -এ আপনার আসল নাম এবং টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি নেই। তা যুক্ত করতে হবে:

যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের আসল নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে ‘টেকটিউনস চেইন টিউন ফিচারর্ড বক্স’ তৈরি করা হয় তাই ‘টিউনার প্রোফাইল’ এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের আসল নাম এবং টিউনার এর আসল ‘টিউনার পিকচার’ এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার ‘টিউনার প্রোফাইলটি‘ সঠিক identity দিয়ে আপডেট করুন অর্থাৎ আপনার টিউনার প্রোফাইলে আপনার আসল নাম এবং টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি যুক্ত করুন।

➡ ৪.২. টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার জন্য আপনার টেকটিউনস টিউনার প্রোফাইল এ সঠিক identity নেই। সঠিক identity এর জন্য আপনার ‘টিউনার প্রোফাইল‘ -এ টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি নেই। তা যুক্ত করতে হবে:

যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে ‘টেকটিউনস চেইন টিউন ফিচারর্ড বক্স’ তৈরি করা হয় তাই ‘টিউনার প্রোফাইল’ এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের নাম এবং টিউনার এর আসল ‘টিউনার পিকচার’ এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার ‘টিউনার প্রোফাইলটি‘ সঠিক identity দিয়ে আপডেট করুন অর্থাৎ আপনার টিউনার প্রোফাইলে টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি যুক্ত করুন।

➡ ৫. আপনার চেইন টিউনের টেক্সট এ ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ ব্যবহার করা হয়েছে। তা ঠিক করতে হবে:

টেকটিউনস চেইন টিউনের নীতিমালা অনুযায়ী -চেইন টিউনের টেক্সট এ ভিন্ন ভিন্ন ধরনের ‘টেক্সট কালার’ এবং কোন ধরনের ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ ব্যবহার করা যাবে না এবং চেইন টিউনে এধরনের ‘টেক্সট কালার’ ও  ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ থাকলে তা চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবে না।

আপনার চেইন টিউনের টেক্সট থেকে ‘টেক্সট কালা’র ও ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ মুছে দিন।

খুব সহজ ভাবে টিউনের টেক্সট থেকে ‘টেক্সট কালার’ ও ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ মুছে দিতে যে টেক্সট থেকে ‘টেক্সট কালার’ ও ‘টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার’ মুছে দিবেন টিউনের টেক্সট থেকে ততটুকু অংশ সিলেক্ট করুন এবং ‘টেকটিউনস টিউন এডিটর’ টুলবার থেকে ‘Clear Formatting’ বাটনে প্রেস করুন। সাহায্যের জন্য এই স্ক্রিনকাস্টটি দেখুন

➡ ৬. আপনি চেইন টিউনে ম্যানুয়ালী চেইন টিউনের লিংক দিয়েছেন। যা অপসারণ করতে হবে:

টেকটিউনস থেকে চেইন এ অন্তর্ভুক্ত করার পর প্রতিটি চেইন টিউনের পর্বের লিংক স্বয়ংক্রিয় ভাবে একটির সাথে অপরটি যুক্ত হয়ে যায়। তাই ম্যানুয়ালী চেইন টিউনের লিংক সংযোজন করে ডুপলিকেট লিংক তৈরি করা যাবে না। আপনার চেইন টিউন থেকে সকল ম্যানুয়ালী চেইন টিউনের লিংক অপসারণ করুন। আপনার পূর্ববর্তী ও পরবর্তী সকল চেইন টিউন থেকে ম্যানুয়ালী চেইন টিউনের লিংক অপসারণ করুন।

➡ ৭. আপনার এই চেইন টিউনের পূর্বে পর্ব গুলোও ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক সংশোধন করতে হবে:

টেকটিউনস চেইন টিউনে অন্তর্ভুক্ত হতে চেইন এর প্রতিটি পর্ব ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক হতে হবে। পর্বের কোন একটি টিউন টেকটিউনস নীতিমালা মোতাবেক না হলে তা চেইন টিউন হিসেবে অন্তরভুক্ত হবে না। এই চেইনের পূর্বের পর্ব গুলোও যদি ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক  না থাকে তবে সব গুলো পর্ব এখনই ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক টিউন করুন।

উপরের যে যে বিষয় গুলো সংশোধন করতে বলা হয়েছে সে সে বিষয় গুলো পরিপূর্ণ, সুষ্ঠু ও সঠিক ভাবে সংশোধন করুন এবং পূর্বের পর্ব গুলোও যদি ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক  না থাকে তবে সব গুলো পর্ব এখনই ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক সংশোধন করুন।

সকল পর্ব ‘টেকটিউনস চেইন টিউন নীতিমালা’ মোতাবেক সংশোধন করে এই টিউমেন্টটির প্রতুত্তর (রিপ্লাই) দিন। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো চেইন করে দেওয়া হবে।

চেইন টিউনে যুক্ত হবার ফলে চেইনের প্রতিটি পর্ব একসাথে থাকবে। চেইনে নতুন পর্ব যুক্ত হলে তা টেকটিউনসের প্রথম পাতায় দেখা যাবে এবং “সকল চেইন টিউনস” http://www.techtunes.com.bd/chain-tunes/ পাতায় চেইন টিউনটি যুক্ত হবে।

চেইন টিউন কীভাবে প্রক্রিয়া হয় তা জানতে ‘টেকটিউনস সজিপ্র’ http://www.techtunes.com.bd/faq এর ‘চেইন টিউন’ অংশ দেখুন। ধন্যবাদ।

    প্রিয় টেকটিউনস মেন্টর,

    আমি চেষ্টা করলাম মানসম্মত টিউন হওয়ার জন্য। please আমাকে জানাবেন আমি কি আমার
    প্রিয় টেকটিউনস এর নিয়ম অনুযায়ি টিউন সংসধন করতে পেরেছি কি পারিনি।

    ধন্যবাদ প্রিয় টেকটিউনস মেন্টর।

প্রিয় আসিফ পারভেজ,

আমি টেকটিউনস কমিউনিটি ম্যানেজার, শোয়াইব,

টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করতে চাচ্ছি। টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করার জন্য http://techtun.es/2obSQxE লিংকটিতে ক্লিক করে আপনার সাথে যোগাযোগের প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আমাদের সাহায্য করবেন আশা করছি।

ছদ্ম ছবি, নাম, ইমেইল, ফোন, ঠিকানা ও সৌশল Contact পরিহার করে আপনার প্রকৃত/আসল ছবি, নাম, ইমেইল, ফোন, ঠিকানা ও সৌশল Contact দিন। যেহেতু টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করা হবে।

সাবমিট করার পর আমাদের এই ম্যাসেজের রিপ্লাই আপনার কাছ থেকে আশা করছি।

বিশেষ নোট: আপনি যদি পূর্বে আমাদের এই ম্যাসেজ পেয়ে ফর্মটি সাবমিট করে থাকেন তবে আর পুনরায় সাবমিট করার প্রয়োজন নেই। কিন্তু যদি আপনি এখনও আমাদের এই ফর্মটি পেয়ে সাবমিট করে না থাকেন তবে অবশ্যই এখনই সাবমিট করুন এবং সাবমিট করার পর অবশ্যই আমাদের এই ম্যাসেজের রিপ্লাই দিন।

ধন্যবাদ আপনাকে।

You must be logged in to post a Tumment.