Quantcast
Ads by Techtunes - tAds

টেকটিউনস Super Successor : বিপ্লব চন্দ্র বিশ্বাস, প্রতিষ্ঠাতা, Amarshop24.com

0 টিউমেন্টস 187 দেখা প্রিয়

টেকটিউন সুপার সাকসেসোর গেস্ট: বিপ্লব চন্দ্র বিশ্বাস,  প্রতিষ্ঠাতা, Amarshop24.com
টেকটিউন সুপার সাকসেসোর হোস্ট: রুবিনা ইয়াসমিন
সময়: মঙ্গলবার, ৫ জুলাই ২০১৭। দুপুর ২ টা।
ব্যাপ্তি: প্রায় ১২.৪৮ মিনি
স্থান: Aamrshop24 অফিস, ঢাকা।

বিপ্লব চন্দ্র বিশ্বাস  তার পড়াশোনা শেষ করে ঢাকায় একটি নতুন সফটওয়্যার ডেভেলপমেন্ট ফার্মে  কাজ শুরু করেন।সেখানে তিনি সফটওয়্যার ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টে কাজ করতেন। এরপর তিনি তাঁর কর্মজীবন শুরু করেন টেলিকম দিয়ে, তিনি দেশে এবং দেশের বহিরে  পিএসটিএন, সিডিএমএ এমএনও এবং আন্তর্জাতিক গেটওয়ে নিয়েও কাজ করেছেন। তার অভিজ্ঞতা আছে  বড় দল পরিচালনা করায় তার স্থানীয় এবং আন্তর্জাতিক দলের সদস্যদের সঙ্গে  ।

তিনি সফ্টওয়্যার ডিজাইন ও ইমপিলিমেন্টটেশন, মার্কেট ও ডাটা  analysis  এবং strategic business পরিকল্পনায় অনেক দক্ষ রাখেন। তিনি  তার নিজের উদ্যোগে ২০১৫ সালে  তার ই-কমার্স সংস্থা "amarshop24.com" শুরু করেন। তার প্রতিষ্ঠান সবচেয়ে বেশি গুরুত্ব দেয় পোশাকের মান এবং সেবা দিকে। অন্যদিকে, তিনি কয়েকটি অনলাইন ভিত্তিক সেবার মাধ্যমে একটি সফটওয়্যার ফার্ম শুরু করেছেন এবং খুব শীঘ্রই তিনি তার নিজস্ব  ব্র্যান্ডের পোশাকের কাজ শুরু করতে যাচ্ছেন।

আজকে 'টেকটিউনস Super Successor' এ আমাদের সাথে কথা বলার জন্য, আমাদের সকলের পরিচিত বিপ্লব চন্দ্র বিশ্বাস  আমাদের সাথে আছেন।

Aamrshop24 এর শুরুর কথাটা আমাদের বলেন?

 বিপ্লব চন্দ্র বিশ্বাস - Amarshop24 আমরা শুরু করি ২০১৫সালের নভেম্বর এ।আমি তখন দেশের বাহিরে জব করতাম।প্রতি ৩মাস পর পর আমি দেশে আসতাম।একদিন আমার এক বন্ধুর সাথে কথা হল। সে বলল, সে একটা ই-কমার্স সাইট শুরু করতে চায়।তার সব কিছু তৈরি করা আছে। কিন্তু সে একা শুরু করতে পারছে না। সে আমাকে নিয়ে তার কাজ শুরু করতে চাইল।আমি আমার বন্ধুকে বললাম, আমাকে তার সম্পূর্ণ পরিকল্পনা জানাবার জন্য।

যেহেতু আমি IT background এর এবং আমার thesis topic ছিল e- commerce।জানুয়ারি থেকে আমরা plan করা শুরু করি।এরপর background এর অনেক কাজ চলে কয়েক মাস ধরে। যেহেতু আমি দেশের বাহিরে থাকতাম এবং সব সময় আসা যাবার মাঝে ছিলাম। তাই আমরা skype বা মেইল এর মাধ্যমে যোগাযোগ করতাম। পরে আমরা দুজন মিলে আমাদের যাত্রা শুরু করলাম।

আমরা সব পরিকল্পনা শেষ করে, আমাদের ওয়েবসাইটের কাজ শেষ করে, SSL এর সাথে কথা বলে, বিকাশ একাউন্ট করে সকল ধরনের registration কাজ শেষ করে আমারা আমাদের সাইট launch করি।আমরা আমাদের কোম্পানি ২০১৫ এর নভেম্বর এর ২০ তারিখ launch করেছি।

আমরা আমাদের কোম্পানি launch করবার পর আমারা বড় ধরনের একটা সমস্যার মুখোমুখি হই। কারণ যেইদিন আমরা আমাদের প্রোডাক্ট launch করেছি, ঐদিন থেকেই বাংলাদেশে ফেইসবুক বন্ধ করে দেয়া হয়।

ফেইসবুক প্রায় ২ সপ্তাহের মত বন্ধ ছিল।বাংলাদেশের মানুষ এখন ই-কর্মাস মানে চিন্তা করে এফ-কর্মাস।এরপর আমরা যখন আমাদের কাজ সম্পূর্ণ ভাবে শুরু করলাম।অনেক ভাল response পেতে শুরু করলাম।

তো আমরা অনেক encourage হতে শুরু করি। আমরা আমাদের প্রোডাক্ট কালেকশন নিজেরা দিয়ে শুরু করি।
আমরা আমাদের নিজেদের প্রোডাক্ট নিয়েই কাজ করতে শুরু করি।

Amarshop24 এর বর্তমান অবস্থা সম্পর্কে কিছু বলেন।

 বিপ্লব চন্দ্র বিশ্বাস: আমরা ধীরে ধীরে আমাদের কার্যকম বাড়াতে থাকি। এডভারটাইসমেন্ট এর পরিমাণ বাড়াতে থাকি। কিন্তু এডভারটাইসমেন্ট এর পরিমাণ বাড়াবার পরও আমাদের সেলের পরিমাণ বাড়ে না। আমাদের Ad per sale এর পরিমাণ কমে আসছে।আসলে বাংলাদেশের পেক্ষাপটটাই এমন হয়ে গিয়েছিল।

আমরা survive করবার চেষ্টা করছিলাম। এখন আমি মূলত আমাদের কোম্পানির ব্যান্ডিং এর বিষয়ে গুরুত্ব দিচ্ছি।কারণ ব্যান্ডিং এর মাধ্যমে আগে ইউজারদের কাছে পরিচিতি বাড়াতে হবে।আমার মেইন প্রোডাক্ট হচ্ছে male and Female cloth। আমরা মেইনলি পোশাক নিজেরাই order দিয়ে তৈরি করি। Amarshop24 আমাদের মেইন selling Point।

আমরা বড় বড় ইন্টারন্যাশনাল কোম্পানির প্রোডাক্ট sell করি এবং আমাদের নিজস্ব ব্যান্ডির প্রোডাক্ট গুলো sell করে থাকি।আমাদের এখনকার মেইন টার্গেট হচ্ছে, আমাদের নিজস্ব ব্যান্ডটাকে establish করা।

Amarshop24 নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

 বিপ্লব চন্দ্র বিশ্বাস: Amarshop24 নিয়ে আমার পরিকল্পনা অনেক। আমি এটাকে অনেক দূর পর্যন্ত নিয়ে যেতে চাই।আমি চাই মানুষের মনে এমন একটা ধারনার সৃষ্টি করতে,যাতে যখন মানুষ কোন cloth কিনবার কথা চিন্তা করলেই সবার আগে যাতে Amarshop24 এ ভিজিট করে।এমন একটা ধারনা মানুষের মনে set করে দিতে চাই।

আমাদের দেশের মানুষ এখনও online shopping এ অভ্যস্ত না। এটার জন্য সময়ের প্রয়োজন।তো যখন মানুষ এগুলোতে অভ্যস্ত হয়ে যাবে।তখন অবশ্যই কোন প্রোডাক্ট কিনবার আগে অবশ্যই Amarshop24 থেকে প্রোডাক্ট সম্পর্কে ধারনা নিয়ে তারপর প্রোডাক্ট কিনবে Amarshop24 থেকে।

আমাদের তরুণ প্রজন্মের জন্য কিছু বলুন, যারা আপনার মত এই buisness এ আসতে চায়।

 বিপ্লব চন্দ্র বিশ্বাস: তরুণরা এখন আর পিছিয়ে নেই। তারাও শুরু করছে।কিন্তু তাদের একটা অনেক বড় ভুল ধারনা থাকে যে,
ই-কর্মাস নিয়ে কাজ করা এতটা expensive না।তারা চিন্তা করে এটা খুবই সহজ একটা কাজ। কিন্তু বাস্তবতা সম্পূর্ণ ভিন্নধর্মী।আমি analysis করে দেখেছি, একটা শো-রুম এর যেই ভাড়া তার সাথে যদি compare করা হয় একটা ই-কর্মাস এর এডভারটাইসিং এবং ব্যান্ডিং এর বিষয়ে তাহলে দাখা যায় একটা ই-কর্মাস এর খরচ অনেক বেশি হয়।

এজন্য তরুণরা যখন ই-কর্মাস নিয়ে কাজ শুরু করবার চিন্তা করে অবশ্যই যাতে আগে product quality এবং customer satisfaction নিয়ে কাজ করতে হবে।product quality এবং customer satisfaction নিয়ে যা কিছু করা লাগে তা করে long term planning করে কাজ করে।

আর একটা কথা হচ্ছে। এখন eCommerce business দুই ভাবে হয়ে থাকে। কিছু ই-কর্মাস, যারা অন্য merchan এর product নিয়ে এসে sale করে। আরেকটা হচ্ছে যারা নিজেদের product নিজেদের ওয়েবসাইটে সেল করে।অনেকে Commission base এ কাজ করে। তো অবশ্যই আগে নিজের লক্ষ্য টাকে ঠিক করতে হবে,যে সে কিভাবে কাজ করতে চায়।

তরুণরা এই platform এ আসছে। এটাই সবচেয়ে বড় পয়েন্ট।কিন্তু ই-কর্মাস এর সবচেয়ে বড় যে ব্যাপারটা খেয়াল রাখতে হবে,তা হল quality maintain করতে হবে।

টেকটিউনস এ এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং করে আপনি কিভাবে উপকৃত হয়েছেন।

 বিপ্লব চন্দ্র বিশ্বাস: Amarshop24 নিয়ে আমরা যখন টেকটিউনস এ এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং করেছি, আমার সাইটে প্রচুর ট্রাফিক বেড়েছে।আমি যখন আমার traffic static দেখেছি।আমার ৮০% traffic আমি টেকটিউনস থেকে পেয়েছি॥ কিন্তু আমি ফেইসবুক থেকেও তেমন traffic পাই নাই।

টেকটিউনস এ এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং নিয়ে আপনার কোন পরামর্শ আছে।

 বিপ্লব চন্দ্র বিশ্বাস: টেকটিউনস এ এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং এর platform এ বড় বড় company গুলো তাদের এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং করছে নিয়মিত।

আমার মনে হয়,টেকটিউনস এর উচিত startup company গুলোর জন্য ভিন্ন এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং package করা এবং বিভিন্ন সুযোগ দেয়া।যাতে startup company গুলো সহজেই এই platform এর সাথে কাজ করতে পারে।

টেকটিউনস বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে এক বিপ্লব সৃষ্টি করেছে, এ ব্যাপারে আপনার মতামত কি।

 বিপ্লব চন্দ্র বিশ্বাস: টেকটিউনস খুবই এত অল্প সময়ে মানুষের কাছে থেকে অনেক বিশাল জনপ্রিয়তা পেয়েছে।
ইউজাররা বিভিন্ন জিনিস শেখার জন্য নিয়মিত টেকটিউনস ভিজিট করে থাকে।

আমি নিজেও বিভিন্ন জিনিস শেখার জন্য বা জানার জন্য টেকটিউনসে ভিজিট করে থাকি।আমি হয়তো অত ভালো গ্রাফিক্স ডিজাইনিং পারিনা।কিন্তু গ্রাফিক্স ডিজাইনিং এর বিভিন্ন জিনিস শিখে এবং টিপস পেয়ে আমি অনেক উপকৃত হয়েছি টেকটিউনস থেকে।Technology knowledge শেয়ার জন্য এটি একটি বিরাট বড় platform। " I like this platfrom"

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.