Quantcast
Ads by Techtunes - tAds

টেকটিউনস Super Successor : মোঃ জাহাঙ্গীর হোসেন (সেন্টু), পরিচালক, “Bangladesh Digital Scales Technology”

0 টিউমেন্টস 285 দেখা প্রিয়

টেকটিউন Super Successor গেস্ট: মোঃ জাহাঙ্গীর হোসেন (সেন্টু), পরিচালক, "Bangladesh Digital Scales Technology"
টেকটিউন Super Successor হোস্ট: রুবিনা ইয়াসমিন
সময়: মঙ্গলবার, ১৭ আগস্ট ২০১৭।দুপুর ১২ টা।
ব্যাপ্তি: প্রায় ১৫ মিনিট
স্থান: বাংলাদেশ ডিজিটাল স্কেলস টেকনোলজি  অফিস, ঢাকা।

 

Bangladesh Digital Scales Technology এর শুরুর কথাটা আমাদের বলেন?

Bangladesh Digital Scales Technology এর যাত্রা ২০১৪ সাল থেকে শুরু হয়েছে। এটা মূলত বাংলাদেশের BSTI এর অনুমোদিত একটি প্রতিষ্ঠান। এটি একটি উৎপাদনকারী, সরবরাহকারী, বিনিয়োগকারী প্রতিষ্ঠান।

এই তিনটা লাইসেন্সই Bangladesh Digital Scales Technology প্রতিষ্ঠানের আছে, যা BSTI থেকে অনুমোদিত।আমরা Bangladesh Digital Scales Technology নিয়ে কাজ করছি বিগত ১০ বছর ধরেই কিন্তু আমরা লাইসেন্সটা পেয়েছি ২০১৪ সালে।

আমাদের এই প্রতিষ্ঠানটা আমারব্যক্তিগত উদ্যোগেই শুরুকরা। এই প্রতিষ্ঠানটার আগে একটাIT firm নিয়েও কাজ শুরু করেছিলাম। আমাদের IT firm এর নামহচ্ছে Softway IT

প্রথমে আমরা শুরু করেছিলাম Softtech Computer নিয়ে। পরে শুরু করি Softtech IT এর কাজ। এরপর আমরা এই Bangladesh Digital Scales Technology এর কাজ শুরু করি। আমার অফিসে ১২জন কর্মচারী রয়েছে। এরা সবাই রাজশাহীর মানুষ।

Bangladesh Digital Scales Technology এর বর্তমান অবস্থা সম্পর্কে কিছু বলেন।

আমাদের এখানে সাধারণত আমরা Bridge Scale, digital Indicator, digital loadcell, electronic scale সহ আরও অনেক ধরনের স্কেল sale করে থাকি। আমরা প্রতিটা product নিজেরাই তৈরি করে থাকি এবং বড় বড় corporate কোম্পানি গুলোকে সাপ্লাই দিয়ে থাকি।

বাংলাদেশের Industrial Company গুলো যেমন, রড উৎপাদনকারী প্রতিষ্ঠান, চাল supply কারী প্রতিষ্ঠান সহ বড় বড়  Industrial Company গুলোর সাথে আমার প্রধান কাজগুলো করে থাকি। আমাদের product গুলোর উপাদান গুলো আমরা বাহির থেকে নিয়ে আসি।

তারপর নিজেরা সেগুলোকে সেট করে supply দিয়ে থাকি। বর্তমানে আমাদের running ৫টা প্রজেক্ট চলছে।

আমরা আমাদের Software company নিয়ে ২০০৬সাল থেকে কাজ করে যাচ্ছি। আমরা এখানে domain hosting এর কাজও করছি। আমাদের চার হাজারের উপরে client আছে। আমরা বিভিন্ন company এর weddesign এর কাজ ও করে থাকি।

আমরা আমাদের scale managment software নিয়েও কাজ করে যাচ্ছি। আমার নিজেরাই এই software develop করছি। আমরা এই software তৈরি করে customize করে user দের requirment অনুসারে তৈরি করে sale করে থাকি। আমাদের এই software ব্যবহার করে user রা অনেক খুশী।

কারণ, আমাদের ইউজারদের বাহিরের software ব্যবহার করতে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আমাদের software টা ইউজারদের জন্য user friendly করে তৈরি করা। আমরা সব সময় নতুন নতুন জিনিস নিয়ে কাজ করতে পছন্দ করি। আমরা এই সব কিছুর পাশাপাশি webcam ও sale করে থাকি।

আপনাদের প্রতিষ্ঠান নিয়ে আপনাদের ভবিষ্যৎ পরিকল্পনা কি?

বর্তমানে আমি আমাদের Bangladesh Digital Scales Technology এর জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছি http://www.bdscale.com।আমরা day by day আমাদের ওয়েবসাইটের কাজ করে চলেছি, যাতে করে মানুষজন আমাদের কাছে খুব সহজেই পৌছাতে পারে।

আমরা আমাদের product গুলোর ছবি সহ reguler আমাদের website এ update দিব। যাতে করে আমাদের ইউজাররা  খুব সহজেই ঘরে বসে আমাদের প্রোডাক্ট সম্পর্কে জানতে পারে এবং আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

আমি  BDscale কে বাংলাদেশের এক নম্বর Industrial scale Company হিসেবে তৈরি করতে চাই। আমাদের সকল ক্লায়েন্ট হচ্ছে বাংলাদেশেই। আমি চাই সবাই জানুক এবং চিনুক যে BDscale একটা brand।

আমরা যখন ২০১৪ সালে আমাদের bdscale এর কাজ শুরু করি তখন আমরা কাজটা এটা ছোট workshop এর মাধ্যমে শুরু করেছিলাম। যখন আমাদের BSTI থেকে লাইসেন্স দেয়, তার আগে BSTI থেকে investigation এর জন্য পরিচালক আসে। সেই ব্যক্তি এসে আমাদের workshop দেখে জিজ্ঞাসা করেছিল যে আমরা আমাদের bdscale নিয়ে ঠিক মত কাজ করতে পারব কি না। তখন তার করা শুনে আমি মন থেকে জোড়াল ভাবে বলেছিলাম আমি পারবো।

এখন ২০১৭ সাল, বর্তমানে আমি একটা complete bdscale factory তৈরি করছি। বাংলাদেশের scale কোম্পানি গুলোর মাঝে আমরা বর্তমানে scale industry এর ২নম্বর সারিতে আছি। আমি ঈদের পর আমাদের এই factory এর সকল কার্যক্রম বড় পরিসরে শুরু করব।

বাংলাদেশের scale industry নিয়ে আমাদের কিছু বলুন।

বাংলাদেশে বর্তমানে অনেকে scale industry হয়েছে। কিন্তু সমস্যা হচ্ছে তারা সকলে শুধু মাত্র টাকা আয়ের উদ্দেশ্য কাজ করে যাচ্ছে। তারা এটা চিন্তা করে কাজ করছে না যে, আমাদের scale industry টাকে আমাদের একটা আধুনিক পর্যায়ে যে নিয়ে যেতে হবে এবং টেকনোলজির সাথে তাল মিলিয়ে যে ভালো কিছু করতে হবে।

এই ধারনার মানুষের সংখ্যা খুব কম।আমাদের চেয়ে অনেক সিনিয়র কিছু কোম্পানি আছে, আমি এই প্ল্যাটফর্ম এ কাজ করতে গিয়ে দেখেছি।তারা শুধু কাজ করে চলেছে, কিন্তু তারা নিজেদেরকে আধুনিকতার সাথে তাল মিলিয়ে চলতে পারছে না।তারা নিজেদেরকে develop করতে পারছে না।

আপনাদের ভবিষ্যৎ পরিকল্পনা কি?

আমরা অন্যদের থেকে নিজেদের develop এর কাজ করে যাচ্ছি।আমরা যখন স্কেলটা delivery দিয়ে থাকি আমরা full scale delivery দিয়ে থাকি। যেমন, Scale তৈরি করতে ২ টা জিনিস লাগে, Hardware এবং Software। Hardware বলতে বুঝানো হয়েছে, scale এর সম্পূর্ণ body টাকে এবং software বলতে, completing automation system।

আমরা আমদের এই computer system টাকে খুবই secure। আমরা ১০০% security এর গ্যারান্টি দিয়ে থাকি। আমাদের software সমূহের মাধ্যমে যা পাবে তা হচ্ছে, আমাদের SMS সিস্টেম।কোন গাড়ির সাথে software থাকলে, আমাদের গাড়ির ক্রেতা বিক্রেতা সকলেই SMS পেয়ে যাবে, এমনকি সেখানে চাইলে গাড়ির ছবি add করা যাবে। এমনকি ই-মেইলের মাধ্যমে সে সকল daily, wekly, Monthly রিপোর্ট collect করতে পারবে।সিসিটিভি ক্যামেরা দ্বারা প্রতিটি গাড়ির ছবি ধারনের ব্যবস্থা।

আমি আগামী ৫ বছরে আমাদের BDscale কে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই।

আমাদের তরুণদের জন্য কিছু বলুন, যারা এই ধরনের scale industry তে কাজ করতে চায়।

এখন যদি কেউ buisness করতে চায়, তাহলে অবশ্যই তাদে ঐ buisness এ যাবার আগে তাকে ঐ buisness সম্পর্কে জানতে হবে, শিখতে হবে। প্রতিষ্ঠিত একটা কোম্পানির সাথে কাজ করে experince নিতে হবে। যখন সেই প্রতিষ্ঠান সমূহের সাথে কাজ করে সে বুঝবে যে, সে এখন তৈরি নিজের প্রতিষ্ঠানের জন্য। তখনই একমাত্র তার জন্য উচিত হবে নিজের প্রতিষ্ঠানের জন্য কাজ করবার। এখনকার তরুণদের জন্য এই field এ কাজ কঠিন হবে না। কারণ তারা যদি টেকনোলজি নিয়ে কাজ করে, তাহলে এই প্ল্যাটফরমে তারা সহজেই এগিয়ে যেতে পারবে। তারা আমাদের থেকেই ও অনেক বেশি এগিয়ে যেতে পারবে এবং অনেক বেশি ভালো করতে পারবে।

টেকটিউনস এ এডভারটাইসমেন্ট এবং ব্যান্ডিং করে আপনি কিভাবে উপকৃত হয়েছেন।

টেকটিউনস বাংলাদেশের অনেক নামকরা একটা প্রতিষ্ঠান। আমাদের নতুন প্রজন্মের জন্য এটা খুবই ভালো একটা ওয়েবসাইট। তারা এখান থেকে অনেক নতুন নতুন জিনিস শিখতে পারে, জানতে পারে।টেকটিউনস হচ্ছে একটা জ্ঞানের ভাণ্ডার। এই জ্ঞানের ভাণ্ডারে আমাদের তরুণ প্রজন্ম যত বেশি ডুবে দিবে, তারা তত বেশিই জ্ঞান অর্জন করতে পারবে এটা আমার বিশ্বাস। বাংলাদেশের তথ্যপ্রযুক্তির খাতে টেকটিউনসের যেই অবদান রয়েছে তা অতুলনীয়।

আমরা টেকটিউনসের সাথে যখন কাজ করেছি তখন আমরা এই প্ল্যাটফরমের advertising এবং branding সম্পর্কে জানতে পারি। টেকটিউনসে কাজ করাতে ইউজাররা জানতে পেরেছে যে BDscale নামের একটা brand আছে।আমরা প্রচুর সাড়া পেয়েছি, মেইল পেয়েছি। ধন্যবাদ টেকটিউনসকে।

 

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.