Quantcast
Ads by Techtunes - tAds

অ্যানড্রয়েড ফোনের ES File Explorer এর কম্পিউটার ভার্সন খুঁজছেন? তাহলে এই নিন DiskBoss

0 টিউমেন্টস 420 দেখা প্রিয়

আপনি যদি অ্যানড্রয়েড ফোনের ES File Explorer সম্পর্কেও না জেনে থাকেন তাহলে তাহলে দু'লাইন বলে নিই টিউনের শুরুতে। ES File Explorer এমন একটি ফাইল এক্সপ্লোরার অ্যাপ যেটি দিয়ে আপনি আপনার ফোনের স্টোরেজে থাকা ফাইলগুলোকে ফিল্টার করে দেখতে পারবেন। কি বুঝলেন না তো? তাহলে আরেকটু ইজি করে দিচ্ছি তা হলঃ মনে করুন আপনি আপনার ফোনের মেমোরি কার্ডের বিভিন্ন ফোল্ডারের বিভিন্ন স্থানে ভিডিও ফাইল রেখেছেন। এখন ধরুণ আমি আপনাকে বললাম, "বলেন তো আপনার ফোনে কতগুলো ভিডিও ফাইল আছে?"

আপনি নিশ্চয় হুট করে বলতে পারবেন না তাইনা? নিশ্চয় আপনাকে প্রত্যেক ফোল্ডারে গিয়ে খোঁজ নিয়ে নিয়ে দেখতে হবে যে কতগুলো ভিডিও কোন ফোল্ডারে আছে। তারপর হিসেব করে বলতে পারবেন যে আপনার ফোনে কতগুলো ভিডিও আছে। কেমন হয় যদি এই ঝামেলা থেকে মুক্তি দিয়ে কোন অ্যাপ এসে হাজির হয়? শুধু কি তাই? সাথে একই সাথে দেখতেও পাবেন ও প্লে করতেও পারবেন? শুধু কি ভিডিও ফাইল? মোটেও না। সব ফাইলই একত্রে ফিল্টার করে দেখতে পারবেন।

এতক্ষণ তো ফোনের কথা বললাম। যদিও আজকের টিউনের বিষয় সেটি নয়। আজ আপনাদের বলতে যাচ্ছি এমন একটি উইন্ডোজ অ্যাপের কথা। যেটি দিয়ে শুধু যে ফিল্টার করে দেখতে পারবেন শুধু তাই না। ডুপ্লিকেট ফাইল গুলোকে এক নিমেষে বের করে চাইলে ডিলিটও করতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক।  😆

DiskBoss

DiskBoss: হল উইন্ডোজের জন্য অ্যানড্রয়েড ফোনের ES File Explorer অ্যাপের মত যা আগেই বলে ফেলেছি অলরেডি। তবে এতে আরো কিছু অ্যাডভান্স ফিচার রয়েছে। যেমন ধরুন। ইমেজ ফিল্টার করে বিভিন্ন ফোল্ডারের ইমেজগুলোকে যে শুধু একত্রিত করতে পারবেন তাইই না। ইমেজেরও বিভিন্ন ফিল্টার করতে পারবেন। যেমন jpeg, png, gif, bitmap ইত্যাদি। সফটওয়্যার টুলটি মাত্র ৭ মেগাবাইট।

ডাউনলোড করা হয়ে গেলে জলদি ইনস্টল করে ওপেন করুন। তাহলে নিচের মত আসবে। এবার পছন্দমত সেটিংস টিক দিয়ে সেভ করে নিন। আমি আমার ইচ্ছেমত সেটিংস টিক দিয়ে নেক্সট করছি।

এই যে নিচে দেখতে পাচ্ছেন। এটিই হল উক্ত সফটওয়্যারে ইউজার ইন্টারফেস। তো চলুন কিছু কাজ করি এখন। কি করা যায় বলেন তো? কিছু মাথায় আসলো? থাক আপনাকে ভাবতে হবে না। আমিই কিছু করে দেখাই 😛

ইমেজ ফিল্টার

নিচের এই অ্যানিমেশন চিত্রে দেখতে পাচ্ছেন কিভাবে একটি ড্রাইভের আন্ডারে থাকা বিভিন্ন ফোল্ডারের মধ্য থেকে ইমেজ ফাইলগুলোকে ফিল্টার করে খুঁজে বের করা হচ্ছে। এভাবেই বিভিন্ন ফাইল ফিল্টার করতে পারবেন।  সেই সাথে বিভিন্ন ফরম্যাট অনুযায়ী ক্যাটাগরাইজও করা হচ্ছে। যেমন jpeg, png, gif, bitmap ইত্যাদি।

 ভিডিও ফিল্টার

দেখতে পাচ্ছেন ভিডিও ফিল্টার করে দেখানো ছাড়াও আরো দেখানো হচ্ছে ক্যাটাগরিজ ভিউ। দেখতে পাচ্ছেন কোন ফরম্যাটের ভিডিও কেমন জায়গা দখল করে রেখেছে।

 

ডিলিট ডুপ্লিকেট ফাইল

এটির সাহায্যে আপনার হার্ডডিস্কের বিভিন্ন স্থানে লুকিয়ে থাকা সমস্ত ডুপলিকেট ফাইলগুলোকে খুঁজে বের করতে পারবেন। যেমনটা আমি নিচের চিত্রে দেখালাম।

এখন চাইলে সমস্ত ডুপলিকেট ফাইল গুলোকে রাইট বাটনে ক্লিক করে ডিলিট করে দিতে পারেন।  :mrgreen:

উপরোক্ত যে কোন অংশ বুঝতে কিংবা কাজ করতে গিয়ে যদি কোন প্রবলেম ফেস করেন তাহলে অবশ্যই টিউমেন্ট করতে ভুলবেন না যেন। তো পরিশেষে কেমন লাগল আজকের টিউনটি? যদি টিউনটি ভাল লেগে থাকলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে। টেকটিউনসের সাথে মেতে থাকুন প্রযুক্তির সুরে। 🙂

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.