ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

নিয়নবাতি [পর্ব-৩৫] :: মারিয়ানা ওয়েবের গোপন রহস্য উন্মোচন [মেগা টিউন]

টিউন বিভাগ অল্টারিং
প্রকাশিত
জোসস করেছেন

লেখার শুরুতেই বলে দিলাম যে "মারিয়ানা ওয়েব" বলে আসলে কিছু নেই.এটা রিলেটিভিটলি ট্রু!
আচ্ছা "আমি গত রাতেই মারিয়ানা ওয়েব ঘুরে এসেছি" কথাটা কি আপনি বিশ্বাস করবেন? আমি নিশ্চিত করে বলতে পারি ১০০ জনের ভেতর ৯৮ জন মানুষই আমাকে অবিশ্বাস করবেন এবং আমাকে চাপাবাজ উপাধি দিবেন.অ্যাম আই রাইট?!
আচ্ছা এইবার নিজেকে প্রশ্ন করুন "কেন আপনি আমার কথা অবিশ্বাস করেন?" কারনটা হলো আপনি মনে করেন যে মারিয়ানা ওয়েব এমন একটা জায়গা যেখানে সাধারন কেউ ঢুকতে পারেনা এবং বড় বড় প্রোগামার ও হ্যাকারেরা পর্যন্ত এক্সেস পেতে হিমশিম খান তাহলে আমি চুনোপুঁটি ক্যামনে ঢুকবো?!
এটা কি আদতেই একটা লজিক হইলো আপনি নিজেই ভাবুন তো আরেকবার?
আচ্ছা প্রমাণ চান আপনি?
রাইট.এইতো এইবার আইছেন আসল লাইনে, খাপে খাপ মর্জিনার বাপ!

ADs by Techtunes tAds

প্রচলিত আছে যে মারিয়না ওয়েবে এক্সেস পেতে হলে হলে আপনাকে সুপার কম্পিউটার- কোয়ান্টাম কম্পিউটারের প্রয়োজন হবে কিন্তু এখন পর্যন্ত বিশ্বে একটিও সুপার কম্পিউটার-কোয়ান্টাম কম্পিউটার আবিষ্কার করা সম্ভব হয়নি যা আদতে ততোটা ক্ষমতাসম্পন্ন তাহলে মারিয়ানা ওয়েব বিষয়টি আসলে কতোটা গ্রহণযোগ্য?!
যদি আপনি মনে করেন যে আমেরিকার কোন এক গুপ্ত স্থানে ইয়া বড় বড় অসংখ্য সিপিইউ কানেক্ট করে সুপার কম্পিউটারটিকে বিশ্বের চোখ হতে আড়াল করে রাখা হয়েছে তবে আপনাকে আমি আবারো মনে করিয়ে দিবো "মানুষের চাঁদে যাওয়া এবং এরিয়া ৫১ এর কথা" বাকি বিচারটা আপনি মনে মনেই কষে নিন!

আমরা কেন বিশ্বাস করি যে মারিয়ানা ওয়েব সত্যিই আছে?
আমারা আসলে মানুষ হিসেবে চরম ফ্যান্টাসি প্রিয় জন্তু; বিষয়টা সহজ করে বুঝিয়ে বলি.
মনে করুন আমার একটা মেয়েকে ভালো লেগেছে; এখন তার সাথে লাইন করতে গিয়ে বুকের বোতাম খুলে শার্ট পড়া, চুল উল্টে আচরানো, বাইক নিয়ে ভাব দেখানো কিংবা মেয়ের বাড়ীর সামনে ফিল্ডিং করা এইসব বিষয়গুলো আমরা খুব এনজয় করি। অবশেষে একবার রিলেশনশিপ হয়ে গেলে সেই ফ্যান্টাসি হারিয়ে গেলে নিজেকে শৃঙ্খলে আবদ্ধ অসহায় মানুষ বলে মনে হয়, বিরক্তি আর একঘেয়েমি মিশে হয় ব্রেকআপ! আবার যদিওবা কিঞ্চিৎ ফ্যান্টাসি বেঁচে থাকে তাহলে সম্পর্কটা বিয়ে পর্যন্ত গড়ানোর পর সংসারিক নিয়মের বেড়াজালে অতিষ্ঠ হয়ে মনে হয় আগেই বোধহয় ভালো ছিলাম!
তো এই ফ্যান্টাসি নামক ফিলিংস হতেই কল্পনাতে মারিয়ানা ওয়েবের জন্ম যেখানে আমরা কল্পনা করতে ভালোবাসি যে ইন্টারনেটেও এমন একটা গভীর অন্ধকার কালো জায়গা আছে যেখানে সর্বসাধারণ কেউ প্রবেশ করতে পারবে না এমনই একটা সিকিউরড নেটওয়ার্কে যাবতীয় সিক্রেট তথ্য লুকিয়ে রাখা আছে; এটা শুধু কল্পনাতে নয় বরং এটার সুদূর রাজনৈতিক-আন্তর্জাতিক সাইবার ইফেক্টও আছে।
যদি আপনার মনে হয় যে সত্যিই মারিয়ানা ওয়েব আছে তাইলে লাইভ প্রুফ দেখান; এখন আপনি হয়তো বলবেন যে মারিয়ানা ওয়েবে তো সবাই ঢুকতে পারে না তাই প্রমাণ দেখানোরও কিছু নেই তাহলে উপরের কথাটা মেনে নিন যে "গত রাতেই আমি মারিয়ানা ওয়েবে ঘুরে এসেছি" হি হি হি হি!

আসলেই কি সুপার সিকিউরড নেটওয়ার্ক আছে?
আমরা ইন্টারনেট মানেই মনে করি গুগল আর ফেসবুক; অথচ ইন্টারনেটে এমন বহু নেটওয়ার্ক আছে যেটার নাম হয়তো আপনি জানেনও না; আসুন পরিচিত হই কিছু স্পেশাল নেটওয়ার্কের সাথে.
(1) TOR →https://torproject.org/
(2) I2P Anonymous Network→https://geti2p.net/
(3) Freenet→https://freenetproject.org/
(4) ZeroNet → https://zeronet.io/
(5) GNU → https://gnunet.org/
(6) BlockStack→https://blockstack.org/
(7) Substratum→https://substratum.net/

আচ্ছা আমরা Google এর সার্ফ করতে হলে কি করি? স্রেফ ডাটা কানেকশন করে একটা ব্রাউজারে http://www.google.com লিখে এন্টার করি তাইনা? আবার TOR এ কানেক্ট করতে হতে গেলে কি করতে হয় বলুন তো?
সবার আগে ORBOT নামিয়ে Apps VPN Mode চালু করে ORFOX দিয়ে কোন onion সাইট ব্রাউজ করতে হয় তাইতো?
এইবার ভাবুন তো Google সার্ফ করা [সারফেস নেটওয়ার্ক বিবেচনায়] সহজ নাকি TOR নেটওয়ার্কে এক্সেস সহজ? নিশ্চয়ই Google সার্ফ করা সহজ। ঠিক তেমনি ইন্টারনেটের বিভিন্ন নেটওয়ার্ক এক্সেস সিস্টেম বিভিন্ন হয়ে থাকে; সেখানে এক একটি নেটওয়ার্ক এক্সেস পেতে আপনাকে বিভিন্ন কসরত [আইমিন কনফিগারেশন] এর প্রয়োজন পড়বে.তাইবলে সবচেয়ে কষ্টসাধ্য নেটওয়ার্ক যে মারিয়ানা ওয়েব এটা কল্পনা করা নন-লজিকাল!

ইন্টারনেটের অন্ধকার জগত
যদিওবা এখন পর্যন্ত কেউই মারিয়ানা ওয়েবের স্পেসিফিক নেটওয়ার্কের ডেফিনিশন দিতে পারেনি তবুও ধারনা করা হয় clos, loky, deny, dafy, end ইত্যাদি ডোমেইনের যেকোনো একটি অথবা সবগুলোই হয়তো মারিয়ানা ওয়েবের অন্তর্গত ওয়েবস্পেসের পার্টিকেল হতে পারে। উক্ত সকল ডোমেইনের নামের মাঝেই একটা রহস্য রহস্য গন্ধ পাওয়া পায় যেমন clos বলতে বোঝায় ক্লোজ সেল সিস্টেম; loky শব্দটি এখনো ডেফিনাইড না হলেও অনুমান করা যায় যে এটি lock→loky এবং end→ finish [last level] অর্থকে ইঙ্গিত করে।
আসুন deny ডোমেইনের এমনই একটা ওয়েবসাইট ভিজিট করে আসি যেখানে UFO এর সমস্ত ডাটা আর্কাইভস আছে; হতে পারে এখানেই এলিয়েন সাথে যোগাযোগ করার পথ বাতলে যাবে.

সত্য শুনতে তিতা
উপরের ভিডিওতে আপনি যে deny নেটওয়ার্কে প্রবেশের বিষয়টি দেখলেন সেটি আসলে সাজানো ১০০% ফেইক ভিডিও ছাড়া আর কিছুই না। আদতে clos, loky, deny, dafy, end ইত্যাদি হলো টপ লেবেল ফেইক ডোমেইন, এগুলা আদতে ইন্টারনেট জগতে এক্সজিস্টই করে না।
যেমন বলা হয়ে থাকে যে clos ডোমেইন যুক্ত লিংকে এক্সেস পেতে আপনাকে clossy 4.3.3 সফটওয়ার প্রয়োজন যেটার মূল্য প্রায় ৩০০ ডলার সমতুল্য [আমার নিকট সফটওয়ার'টি আছে তবে সেটি এখানে প্রকাশ করার প্রয়োজনবোধ করছি না] কিংবা ChaosVPN যেটা দ্বারা আপনি ঐসব লিংকে এক্সেস নিতে পারবেন আদতে সেগুলি অকার্যকর এবং ফেইক, এমনকি আপনি যদি ডিপ/ডার্ক ওয়েবে এমন সফটওয়ার পেয়েও থাকেন তবে নিশ্চিত থাকতে পারেন যে সেগুলি ম্যালওয়েল ছাড়া আর কিছুই না।
আপনি বিশ্বাস করুন কিংবা না করুন IPv7 এবং IPv9 এড্রেস বলতে এখন পর্যন্ত কিছুই নেই সুতরাং এক্সেস পাওয়ার প্রশ্নই আসেনা।

আপনি চাইলে নিজেই নিজেই এমন টপ সিক্রেট ওয়েবসাইট বানাতে পারেন; আশাকরি।
আপনি আপনার লিনাক্সে কমান্ড দিন [উপরের ভিডিওতে ভালো করে খেয়াল করুন url loading 90% অলওয়েজ কনস্ট্যান্ট অবস্থায় আছে এবং কারসর ফলো করলে দেখবেন যে কমান্ড দেবার জন্য প্যারোট টার্মিনাল ব্যবহার করা হয়েছে.টিয়া পাখি তৈ তৈ]:
→(sudo) apt-get update
→apt-get install apache2
এবার আপনার টিয়া পাখিকে টিপুন [আইমিন প্যারোট অপারেটিং সিস্টেম টার্মিনালে টাইপ করুন]:
→cd /var/www
→ mkdir [domain here – anything you want. i.e.: darkestdepth.dafy]
→cd [your domain]
→touch index.html
→cd /var/www/html
→ touch index.html (edit file for whatever HTML site accordingly)
→ service apache2 restart
এইবার রিস্টার্ট দেবার পর আপনার কাঙ্খিত ডোমেইনে আপনি এক্সেস নিতে পারবেন. কত্তো সোজা তাইনা?
আসুন বিষয়টাকে সহজভাবে স্ক্রিনশটে স্টেপ বাই স্টেপ দেখি.




মারিয়ানা ওয়েবের গুরুত্বটা কি?
যদিও মারিয়ানা ওয়েব বলতে আদতে কোন নেটওয়ার্ক নেই তবুও এটার গুরুত্ব এবং উপযোগীতা অস্বীকার করার উপায় নেই। যেমন মনে করুন চীনে আসলেই পারমাণবিক ক্ষেপনাস্ত্র নেই কিন্তু তারা গভঃমেন্ট হতে খুব ট্রকলি বিষয়টা মিডিয়ার সামনে এমন করে এক্সপোজ করলো যেন আসলে এটি একটি সিক্রেট নিউজ যা লিক হয়েছে। তাতে কি হবে ভাবুন তো?
হয়তো ওপেনলি বহিঃবিশ্ব সেটা উপেক্ষা করার চেষ্টা করবে বটে কিন্তু আদতে পার্শ্ববর্তী রাস্ট্র হতে ঠিকই সমীহ লাভ করে।
ঠিক তেমনি বলা হয়ে থাকে যে মারিয়ানা ওয়েবে বিভিন্ন রাস্ট্রের সিক্রেট ডাটা স্টোরেজ করা রয়েছে; যেটি সত্য না হলেও লিকেজের ভয়ে অনেকেই বিষয়টা নিয়ে মুখ খুলতে বা অস্বীকার করতে কুন্ঠাবোধ করেন। "আমি সব জানি.কয়ে দিমু কিন্তু" বিষয়টা অনেকটা এমনই রম্য হাস্যকর ঘটনা!

নিজেই তৈরী করুন মিনি মারিয়ানা ওয়েব
যদি আপনার কাছে মারিয়ানা ওয়েবের তাৎপর্য্য হয়ে থাকে এমন একটি নেটওয়ার্ক যাতে স্পেসিফিক গ্রান্টেড পার্সন ছাড়া আর কেউই এক্সেস নিতে পারবে না তাহলে আপনি অনায়েসেই এমন একটি নেটওয়ার্ক তৈরী করতে পারেন ; এমনকি এনড্রোয়েড দিয়েও কাজটা করতে পারেন।
সবার আগে KickWeb Server ডাউনলোড এবং ইনস্টল করুন এবার সার্ভার রান করান. ব্যাস এবার আপনার ওয়াইফাই রেঞ্জটি নিজেই একটি প্রাইভেট নেটওয়ার্ক তৈরী হয়ে গেল যেখানে http://localhost:8080 হলো আপনার নেটওয়ার্কের একটি ওয়েব সার্ভার যা আইপি এড্রেস ও পোর্ট বিবেচনায় সাধারনত http://127.0.0.1:8080 হয়ে থাকবে; যদি লিংকটি দেখতে ল্যাংটা ল্যাংটা মনে হয় তবে আপনার ক্রোম ব্রাউজারে Forward এক্সটেনশনটি এডঅন করে নিতে পারেন যাতে সাবডোমেইন যুক্ত কাস্টম লিংক পাওয়া যায়। এখন আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড যাদের কাছে থাকবে [স্পেসিফাইড পার্সন] তারাই কেবলমাত্র আপনার নেটওয়ার্কে [এজ এন এক্সামপল আপনার নেটওয়ার্কের ঐ লোকাল হোস্ট সার্ভারটিতে] এক্সেস নিতে পারবেন। যদি মনে করেন যে রাউটার চালু করলেই ওয়াইফাই সিগন্যাল সবাই দেখতে পাবে তাহলে রাউটার এডমিন প্যানেল হতে সেটিও হাইড করে রাখতে পারেন [ঠিক যেমনটি আপনি কল্পনা করেন যে মারিয়ান ওয়েব ইন্টারনেট জগতে থাকার পরও অজানা কোন স্থানে সেটি লুকায়িত অবস্থায় আছে]।

ADs by Techtunes tAds

সবিশেষ আপনার যদি মনে হয় কথাগুলো চরম রকমের হাইস্যকর তাহলে থিংক এবাউট দ্যা এক্সিসটেন্স অব মারিয়ানা ওয়েব এগেইন!

কাজের জিনিস!
দেখুন এই যে মারিয়ান ওয়েব- মারিয়ানা ওয়েব বলে আমরা এতোটা ছুটছি সেটা আসলে অনেকটা মরিচিকার পিছে ছুটে চলার মতোন নিষ্ফল; অন্তত লজিকাল মাইন্ড নিয়ে চিন্তা করলে সেটা সহজেই অনুমেয়। ইন্টারনেটে নেটওয়ার্কিং এর দুনিয়াতে এমন অনেক সিকিউরড নেটওয়ার্ক আছে যেখানে সত্যি সত্যিই আপনার জন্য ফ্যান্টাসি অপেক্ষা করছে ; আসুন সেইসব জগতে এক্সেস পাওয়ার টুলসগুলো ডাউনলোড করে নিন.
I2P (Android) →https://www.mediafire.com/download/vaoux4rficf369a
Dark Browser (Android)→https://www.mediafire.com/download/ykae20hjnjaz35s
Tinc (Android)→https://www.mediafire.com/download/na9r2zxyyyx98qd
Tinc (PC) →https://www.mediafire.com/download/4rjqq8xk57816q2

শেষকথা:
আমরা এখন পর্যন্ত পৃথিবীর সমস্ত জলভাগের মাত্র ৫% জানতে পেরেছি যার মাঝে একটি মারিয়ানা ট্রেঞ্জ এবং একটি বারমুডা ট্রায়েঙ্গেলের মতো রহস্য আছে তাহলে একবার ভাবুন বাকি ৯৫% জলভাগে না জানি আরও কতো রহস্য লুকিয়ে আছে। ঠিক তেমনি ইন্টারনেট জগতেও লক্ষ লক্ষ ওয়েবসাইট আছে; লক্ষ লক্ষ সিপিইউ সাজিয়ে তৈরী হয়েছে ওয়ার্ল্ড ওয়েব সার্ভার আর সেগুলিকে যুক্ত করে রেখেছে অদৃশ্য একটি নেটওয়ার্ক যার মাঝেও লুকিয়ে আছে এক এডভেঞ্চারাল ওয়েব নেটওয়ার্কিং সায়েন্স যেটা লজিক দিয়ে করতে হয় আবেগ দিয়ে নয়.সুতরাং অন্ধ বিশ্বাসে মারিয়ানা ওয়েব নামেই নস্টালজিক হওয়া আসলেই কতোটা যুক্তিগত?!

ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন

ভালো থাকুন, সুস্থ থাকুন সেই শুভকামনা রইলো।
আল্লাহ হাফেজ

ADs by Techtunes tAds
Level 2

আমি নিশান আহম্মেদ নিয়ন। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 4 মাস 3 সপ্তাহ যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 37 টি টিউন ও 15 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 8 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 2 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস