Quantcast

টেকটিউনস Super Successor : তৌফিক এলাহী, সহ-প্রতিষ্ঠাতা, Computer Village

0 টিউমেন্টস 579 দেখা প্রিয়
টেকটিউনস

টেকটিউন Super Successor গেস্ট:  তৌফিক এলাহী, সহ-প্রতিষ্ঠাতা, Computer Village
টেকটিউন Super Successor হোস্ট: রুবিনা ইয়াসমিন
সময়: রবিবার,১৩ আগষ্ট ২০১৭।দুপুর ১২ টা।
ব্যাপ্তি: প্রায় ১২ মিনিট
স্থান: Computer Village এর অফিস, ঢাকা।

টেকটিউনস Super Successor হিসেবে আজকে আমরা এমন একজন ব্যক্তিকে হাজির করেছি, যিনি কিনা আইটি জগতে Computer Hardware Sector এ যারা অবদান রেখে চলেছেন তাদের মধ্যে নিজেকে একজন প্রতিষ্ঠিত ব্যক্তি হিসেবে গড়ে তুলেছেন এবং দেশের আইটি জগতে Computer Hardware Sector  কে এগিয়ে নিয়ে যাবার জন্য কাজ করে যাচ্ছেন।

তিনি হচ্ছেন আমাদের সকলের পরিচিত কম্পিউটার ভিলেজের একজন পরিচালক তৌফিক এলাহী।তিনি সবসময় নিজে নিজে নতুন নতুন জিনিস শেখার আগ্রহ নিয়ে সামনে এগিয়ে চলেছেন এবং তাদের প্রতিষ্ঠান কম্পিউটার ভিলেজকে বাংলাদেশের আপামর গ্রাহকের কাছে আস্থার প্রতিকে রূপান্তরের জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Computer Village এর শুরুর কথাটা আমাদের বলুন?

তৌফিক এলাহী: Computer Villageএর যাত্রা শুরু হয়েছিল ১৯৯৮ সালে। আমরা তখন স্টুডেন্ট ছিলাম। আমরা কয়েকজন বন্ধু মিলে ঠিক করলাম আমরা আইটি ব্যবসায়ের এই সেক্টরটায় কিছু  একটা কাজ করব। কারণ তখন আইটির এই সেক্টরটা সম্পূর্ণ নতুন একটা সেক্টর ছিল। তখনই আমাদের মাথায় চিন্তা আসে, যদি আমরা এ সেক্টরটাতে innovative কিছু একটা করতে পারি, তাহলে এই সেক্টরটাতে ভালো কিছু দাড় করাতে পারব। আমরা সবাই বন্ধু ছিলাম এবং একজন সিনিয়র ভাই ছিল। আমরা মোট পাঁচজন মিলেই এই Computer Village এর যাত্রা শুরু করি। কিন্তু বর্তমানে আমরা চারজন আছি। একজন বর্তমানে যুক্তরাজ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

আমাদের চলার পথটা খুব সহজ ছিল না।আমরা সবাই চিটাগাং এর বাসিন্দা। তাই কাজটাও সেখান থেকে শুরু করেছিলাম।আমরা  প্রথমে আইটি ট্রেনিং সেন্টার দিয়ে কাজ শুরু করি।এরপর ধীরে ধীরে আমরা আমাদের কাজগুলো কম্পিউটার Hardware সেক্টরের দিকে নিয়ে আসি। চিটাগাং আগ্রাবাদ এর ওয়ালী ম্যানশন থেকে আমরা আমাদের যাত্রা শুরু করি। এরপর GEC তে আমাদের একটা branch হয়। ২০০৫ সালে ঢাকার বি সি এস কম্পিউটার সিটি আইডিবি-তে আমাদের আরেকটা branch হয়। ২০০৭ সালে ঢাকার Multiplan এ আমাদের আরও একটা branch খোলা হয়। এরপর ক্রমান্বয়ে আমাদের branch বাড়তে থাকে। যেমন, Elephant Road, Mothijheel এবং Chittagong এ ও আমাদের আরও branch হয়ে থাকে। এভাবেই ধীরে ধীরে আমরা এগিয়ে যাওয়া শুরু করি।বর্তমানে ঢাকা ও চট্টগ্রামের গুরুত্বপূর্ণ স্থানে আমাদের মোট ৭ টি ব্রাঞ্চ রয়েছে যেগুলোর সাথে আলাদা এক্সক্লুসিভ সার্ভিস সেন্টার রয়েছে। এগুলো থেকে আমাদের সম্মানীত গ্রাহকদের অতি গুরুত্ব সহকারে সব ধরণের আইটি সম্পর্কিত প্রোডাক্ট সরবরাহ ও যে কোন সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করা হয়।

আপনার প্রতিষ্ঠানের বর্তমান অবস্থার কথা আমাদের বলুন।

তৌফিক এলাহী: বর্তমানে আইটি সেক্টরে আমরা আরও ব্যাপকভাবে আমাদের কাজ করে চলেছি এবং অনেক ভালো সাড়াও পাচ্ছি। আমরা ঢাকা ও চিটাগাংসহ সারা বাংলাদেশে কাজ করে যাচ্ছি। বাংলাদেশের বড় মার্কেট গুলোতে আমাদের নিজস্ব branch আছে। সব ধরণের কাস্টমারই আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ এবং তাদের ভালমন্দ নিয়ে কাজ করি। বিশ্ববিখ্যাত সব আইটি  ব্র্যান্ড নিয়ে আমরা কাজ করি যেমন-HP,ASUS,DELL,ACER,LENOVO,INTEL,MICROSOFT,TOSHIBA,CANON ইত্যাদি।এক কথায় আমরা আমাদের গ্রাহকদের প্রয়োজনীয় সব আইটি প্রোডাক্ট আমাদের কাছে রাখার চেষ্টা করি।আমাদের প্রচুর ইউজার আছে, আমাদের নিজস্ব imported product ও আছে।উল্লেখযোগ্য প্রোডাক্টের মধ্যে টেকফাইন ব্র্যান্ডের ইউপিএস,ভিশন ব্র্যান্ডের মাউস,কী-বোর্ড,মনিটর।লংহর্ণ,হেংফ্যাট এবং ইকো-আই ব্র্যান্ডের টোনার,কার্টিজ,রিবন ইত্যাদি। McAfee এর অনেক বড় একটা মার্কেট আমাদের আছে। আমরা McAfee এর এদেশের একমাত্র distributor হিসেবেও কাজ করছি। এছাড়াও আমরা সিঙ্গাপুরের বেশ কিছু প্রোডাক্টও  মার্কেটিং করে যাচ্ছি।আমাদের ইউজার বেসটা অনেক বড়।সারাদেশের কম্পিউটার মার্কেট গুলোতেও আমাদের অনেক ডিলার আছে। আমরা তাদের মাধ্যমে আমাদের প্রোডাক্টগুলো Distribute করে থাকি।

আপনার প্রোডাক্ট ও সার্ভিস নিয়ে কিছু বলুন।

তৌফিক এলাহী: বাংলাদেশে আইটি খাতের Hardware Sector –এ Computer Village এখন একটি প্রতিষ্ঠিত নাম। এক কথায় A Complete Computer Service।আমাদের সকল outlet থেকে আমরা সাধারণত Customer কে product সরবরাহ এবং Service, Support দুইটাই দিয়ে থাকি। PC, Laptop, Desktop, Mac product, Gaming product, Official, Business, Corporate Product সহ সব ধরণের আইটি প্রোডাক্ট নিয়েই আমরা সাধারণত কাজ করে থাকি।পাশাপাশি UPS, Anti Virus, Casing, ODD এগুলো নিয়েও আমরা কাজ করে থাকি। প্রতিটা Computer Hardware Product Customer রা আমাদের প্রতিটা Outlet এ পেয়ে থাকবে। আমরা সকল ধরনের Support আমাদের Outlet থেকে দিয়ে থাকি।

বাংলাদেশের computer hardware industry নিয়ে কিছু বলুন।

তৌফিক এলাহী: বাংলাদেশের computer hardware industry তে আমরা এখন অনেক এগিয়ে আছি। এই industry অনেক developing। আমরা তো ১৯৯৮ সাল থেকে কাজ করা শুরু করি। তখন industry টা অনেক ছোট ছিল এবং isolated ছিল। বাংলাদেশে মাসে ৫০ হাজারের ও বেশি PCও Laptop বিক্রি হয়ে থাকে।এই সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।আসলে প্রত্যেকটি সচেতন মানুষই এখন এগুলো ছাড়া চলতে পারেন না।বর্তমানে এগুলোর Potentiality অনেক বেশি।তো সেই ভাবেই আমাদের এই Hardware Industry টা Develop হচ্ছে।

আপনার প্রতিষ্ঠান নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি।

তৌফিক এলাহী: Computer Village কে আমরা এখন আমাদের E-Commerce Trend এর সাথে তাল মিলিয়ে সামনে নিয়ে যেতে চাই।মানুষ এখন E-Commerce এর দিকেই বেশি এগিয়ে যাচ্ছে।আমাদের ওয়েবসাইট হচ্ছে, ‌(www.village-bd.com)। এটা একটি E-Commerce ওয়েবসাইট।

মানুষ এখন ঘরে বসে যেই কোন জায়গা থেকেই তাদের প্রয়োজনীয় সব ধরনের প্রোডাক্ট কিনতে পারবে। আমাদের ওয়েবসাইট থেকে প্রোডাক্ট অর্ডার করার ৩ কর্মদিবসের মধ্যে আমরা প্রোডাক্ট ডেলিভারি দেবার ব্যবস্থা করে থাকি। আমাদের ঢাকা এবং চিটাগাং এর সকল Outlet সমূহ থেকেই আমাদের ক্রেতারা প্রোডাক্ট অর্ডার করেও পণ্য পেতে পারেন ঘরে বসে। ‌যেহেতু Computer Village এখন বাংলাদেশের মধ্যে অনেক পরিচিত একটা Brand, অন্যদের তুলনায় আমাদের Experience অনেক বেশি তাই আমরা হয়তো অন্যদের থেকে ভালো বুঝতে পারি User Experience, User Expectation, User Satisfaction, User Behavior এ বিষয় গুলো সম্পর্কে।তাই আমরা আরও বড় পরিসরে, বাংলাদেশের অন্যান্য শহর গুলোতে আমাদের অনলাইন সার্ভিস শুরু করব। যাতে করে বাংলাদেশের প্রতিটা জেলায়, শহর-নগরে আমরা আমাদের Computer Village এর প্রোডাক্ট সমূহ পৌঁছে দিতে পারি।

Computer Village এর প্রোডাক্ট অন্য কোম্পানির প্রোডাক্ট থেকে কেন ভালো।

তৌফিক এলাহী: Computer Village এর মূল লক্ষ হচ্ছে customer satisfaction। কারণ ক্রেতা সন্তুষ্টি ও সুনামই হল কম্পিউটার ভিলেজের মূল পূজি।customer কি চায়? কোনটা তার জন্য ভালো হবে এবং প্রোডাক্ট এর গুনগত মান নিশ্চিত করা ইত্যাদি। Computer Village এভাবেই এগিয়ে চলেছে সেই ১৯৯৮ সাল থেকে। এ জন্যই হয়তো আমরা আজ এত ভালো জায়গায় আছি।আমরা সব সময় Customer এর চাহিদাকে প্রাধান্য দিয়ে থাকি। এজন্য Customer রাও অন্য সকল Computer Hardware প্রতিষ্ঠানের চেয়ে Computer Village কে বেশি প্রাধান্য দিয়ে থাকে।

আমার জীবনের সবচেয়ে বড় achievement হচ্ছে আমাদের এই Computer Villageকে বর্তমান পর্যায়ে নিয়ে আসা আর অগণিত সম্মানিত ক্রেতাদের ভালবাসা।

আমাদের তরুণদের জন্য কিছু বলুন। যারা আপনার মত এই ব্যবসায় আসতে চায়।

তৌফিক এলাহী: বাংলাদেশের তরুণদের সুনাম এখন বিশ্ব ব্যাপী ছড়িয়ে রয়েছে। আমাদের তরুণরা এখন আর বসে নাই। সব সেক্টর গুলোতেই এখন তারা কোন না কোন ভাবে এগিয়ে গিয়েছে। কম্পিউটারের এই যুগে এখন আর কোন কিছুই তরুণদের হাতের নাগালের বাহিরে নেই। পৃথিবী এখন হাতের মুঠোয় কথাটা কিন্তু সত্য। যেহেতু সব কিছুই হাতের কাছে আছে। তাই শিখতে হবে, জানতে হবে, চিন্তা করতে হবে। নিজেকে সব সময় নতুন নতুন জিনিস শিখাবার মাঝে ব্যস্ত থাকতে হবে। চারপাশের খবরা-খবর রাখতে হবে। নতুন Innovative Idea বের করতে হবে। অন্য কেউ করছে বলে আমি করব অথবা অন্যরা করছে না বলে আমি করব না, তা হবে না। অন্যদের থেকে BETTER,DIFFERENT কি আছে বা কি করতে পারব তা চিন্তা করতে হবে।এভাবেই এগিয়ে যেতে হবে সামনের পথ ধরে। তাহলেই তারা ভালো করতে পারবে।

টেকটিউনস বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে এক বিশাল অবদান রেখেছে। এ বিষয়ে আপনার মতামত কি?

তৌফিক এলাহী: আমি টেকটিউনসকে follow করি। টেকটিউনসকে আমার ভালো লাগে। এখানকার টিউনগুলো পড়তে আমার ভালো লাগে।এখানে বাংলাদেশের তথ্য প্রযুক্তির সকল খবর আমরা পেয়ে থাকি।এখান থেকে অনেক কিছু শিখে থাকি। আমার কাছে সবচেয়ে বেশী যেই জিনিসটা ভালো লাগে তা হলও টেকটিউনসের innovative thinking।

টেকটিউনস আসলেই বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে এক বিশাল অবদান রেখেছে। এতে কোন সন্দেহ নেই।

টেকটিউনসে advertising এবং branding করে আপনি কিভাবে উপকৃত হয়েছেন।

তৌফিক এলাহী: টেকটিউনস marketing strategy সম্পর্কে আমার অনেক ভাল ধারনা রয়েছে। আমি টেকটিউনসের সাথে বহু সময় ধরে কাজ করে চলেছি। টেকটিউনস customer ROI এর কথা মাথায় রেখে সবসময় কাজ করে থাকে। তো তারা যা করে যেভাবেই করে customer এর ভালোর জন্যই করে এটা আমার বিশ্বাস।

মেতে উঠুন প্রযুক্তির সুরে।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.