Quantcast

ডপলার ক্রিয়া (Doppler Effect) বুঝুন খুব সহজে! শিক্ষকেরা অবশ্যই দেখবেন

0 টিউমেন্টস
638 দেখা
জোসস করেছেন
0 0 0 0
টিউটোরিয়াল

আমরা বিজ্ঞান পড়ি ঠিকই কিন্তু বিজ্ঞানের বিষয়গুলো ভালভাবে বুঝতে পারি না। ডপলার ক্রিয়া বা ডপলার ইফেক্ট বিষয়টি পদার্থ বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয়। অথচ অনেক শিক্ষকেরা পর্যন্ত বিষয়টি ঠিকভাবে বুঝেন না। তাই স্টুডেন্টদেরকেও শুধু পড়িয়ে ছলিমবুঝ দিয়ে থাকেন।

অনেক কোচিং-য়ে পর্যন্ত ছাত্রদেরকে ঠিকভাবে শেখানো হয় না। এজন্য স্টুডেন্ডরা কিছুদিন পর এমনিতেই ভুলে যায়। বাস্তব উদাহরণের সাথে মিল করে না পড়ালে সব স্টুডেন্টই এসব ভুলে যাবে।

আপনার ছেলে যদি HSC পড়ে থাকে তাকে পারলে একবার জিজ্ঞাসা করে দেখুন তো। সে আসলে বিষয়টা আপনাকে বোঝাতে পারে কিনা! বেশিরভাগই পারবে না। কারণ, এটি বাস্তবে দেখে পড়ে তারপর বোঝার জিনিস। শুধু পড়ে বোঝার জিনিস নয়।

ভিডিও দেখার জন্য আপনাকে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

প্রথমত,

  • শব্দের কম্পাঙ্কের পরিবর্তন আসলে মেপে বের করতে হয়। শুধু শুনে কম্পাঙ্ক বের করা সবার পক্ষে সম্ভব না। যারা কেবল সঙ্গীত সম্পর্কে ভাল জানেন তারা এটা ভাল বুঝবেন। তাও অনেকে সেটাও পারেন না।
  • গানের কম্পাঙ্ক পরিবর্তন মানে গানের স্কেল পরিবর্তন (যারা গান জানেন তারা বুঝবেন) এবং গানের হঠাৎ কম্পাঙ্ক পরিবর্তন মানে 'গানটি হঠাৎ করে বেসুরো হয়ে যাওয়া'।
  • বস্তুর গতির কারণে নির্গত শ্রুত শব্দের কম্পাঙ্কের হ্রাস-বৃদ্ধি হয় অর্থাৎ গতিশীল থাকা কোনো গাড়ির গান আপনি শুনলে সেটাকে হঠাৎ করে বেসুরো মনে হবে।

বাকী টুকু ভিডিও তে।

ফেইসবুকে আমি: Mamun Mehedee

আমি আপনার অবহেলিত ও অপ্রকাশিত চিন্তার বহিঃপ্রকাশ।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো