ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

ওয়েব প্রোগ্রামিং টিপসঃ ফ্রন্ট ইন্ড Front End Developer এবং ব্যাক ইন্ড Back End Developer সম্পর্কে আপনি কি স্পষ্ট ধারণা রাখেন? বর্তমান চাহিদা অনুসারে আপনি কোনটাই ডেভেলপ করবেন?

হ্যালো টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? টেকটিউনসের প্রযুক্তির সাগরে নিচ্চয় হারিয়ে  গেছেন! কিন্তু না আমরা প্রযুক্তির মধ্যে থেকেই নিত্য নতুন প্রযুক্তির স্বাদ নিতে থাকবো, কি বলেন?

ADs by Techtunes tAds

তবে নতুন সব টিপসের মাধ্যমে আপনার নিজস্ব উন্নয়ন চাইতো নাকি? হ্যাঁ টেকটিউনসে টেকটোনলজি স্বাদের সাথে সাথে নিজের ক্যারিয়ারও তো গড়া  চাই। আর এজন্য আজকে আমার ভিন্ন টপিকস নিয়ে আলোচনা করবো যেখানে আপনি ওয়েব প্রোগ্রামিং এর  কিছু মূল্যবান বিষয় শিখবেন।  😆

আজকে আমি একদম নতুন টপিকস নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আমরা ওয়েব ডেভেলপার হতে চাই তারা কি জানি ফ্রন্ট ইন্ড (Front End Development) নাকি ব্যাক ইন্ড (Back End Development) নিয়ে কাজ করবো?

কিংবা আমরা কি আদৌ জানি এগুলো আসলে কি? এগুলোর মধ্যে আসল পার্থক্য কি? বা কোনটার চাহিদা বর্তমানে  তুলনামূলক বেশি বা আমাদের ক্যারিয়ারের জন্য উপকারী।  🙄

আপনি না জানলেও আজ আপনাকে জানানোর জন্য গোছানো ধারণা দেওয়ার জন্যই আমি চলে এসেছি আজকের টিউন নিয়ে। এই টিউনে আমরা ওয়েব ডেভেলপমেন্টের এই ২ টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে জানবো। আশাকরি।

ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্ট (Front End Development) বনাম ব্যাক ইন্ড ডেভেলপমেন্ট (Back End Development)

আমরা অনেকে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের সাথে জড়িত থাকলেও বা নতুন এই পেশায় আশাকরি।  😈

ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্ট (Front End Development)

আমরা ওয়েব পেজের সামনে বসে যতো কিছু দেখি সবই ফ্রন্ট ইন্ড ডেভেলপার ডিজাইন করেন। অর্থাৎ আমরা চোখে যতো কিছু দেখি সবই ফ্রন্ট ইন্ড ডেভেলপার তৈরি করেন। আমরা ওয়েব পেজে চোখ দিয়ে যা কিছু দেখি সবই HTML, CSS এবং JAVA SCRIPT  দিয়ে তৈরি।

ADs by Techtunes tAds

এই ৩ টি ভাষায় মূলত ব্যবহার করা হয় ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্টের জন্য। তবে এই ৩ টির মধ্যে সব থেকে বেশি আকর্ষণীয় এবং চাহিদা বহুল এবং এডভ্যান্স ভাষা জাভাস্ক্রিপ্ট। স্লাইডার, ড্রপ ডাউন মেনু সহ আরও অনেক গুরুত্বপূর্ণ কাজের তৈরির জন্য জাভা স্ক্রিপ্ট খুব জনপ্রিয়।

ফ্রন্ট ইন্ড ডেভেলপারদের কাজ কে সহজ করার জন্য এখন অনেক ফ্রেম ওয়ার্ক আছে। যেমন, jQuery, CSS library, Bootstrap

ডিজাইনকে খুব সহজে  আকর্ষণীয় করার জন্য এগুলোর বিকল্প নাই।

 

ব্যাক ইন্ড ডেভেলপমেন্ট (Back End Development)

ব্যাক ইন্ড হলো যেকোনো অ্যাপের ব্রেন। ব্যাক ইন্ড ডেভেলপমেন্ট এমনই অ্যাপলিকেশন কোডের কাজ যা কখনও ইউজার দেখতে পান না। এই অ্যাপ সার্ভার সাইড ল্যাংগুয়েজ এবং ডাটাবেজের মাধ্যমে করা হয়। ইউজার ফ্রন্ট ইন্ডে যে কাজগুলো করার জন্য ওয়েব অ্যাপে তথ্য দেয় সেগুলোই মূলত ব্যাক ইন্ড ডেভেলপার বিল্ড করেন।

ফ্রন্ট ইন্ডের কাজ ব্যাক ইন্ডের চেয়ে একটু জটিল। শিখতেও সময় সাপেক্ষ। ডেভেলপার সার্ভার সাইড ল্যাংগুয়েজ যেমন PHP, Ruby, Python, .Net ইত্যাদি প্রোগ্রাম ল্যাংগুয়েজ দিয়ে ডেভেলপ করা হয় যেটা ডাটাবেজ যেমন MySQL, SQL এর সাথে সংযুক্ত থাকে। ব্যাক ইন্ড প্রোগ্রামিং এর মাধ্যমে ওয়েব সাইটকে বেশি বেশি সুবিধা সম্বলিত করা হয়। আপনি যদি আপনার ওয়েব সাইটে কোন এক্সট্রা সুবিধা যেমন কন্টাক্ট ফর্ম, নিউজ লেটার সাইন আপ বা পেজ কন্টেন্ট এডিটের মতো সুবিধা দিতে চান তাহলে সেটা ব্যাক ইন্ড ডেভেলপার দায়িত্ব বহন করবে।

ব্যাক ইন্ড ডেভেলপারের কাজকে সহজ করতে এবং ইউজার বান্ধব করতে অনেক ফ্রেম ওয়ার্ক আছে। যেমন, Ruby on Rails, Code Igniter or Node.js

আমাদের ফ্রেম ওয়ার্ক ব্যবহারের সময় অনেক বিষয় খেয়াল রাখতে হবে।

ADs by Techtunes tAds

এখন আপনি যদি সহজভাবে বুঝতে চান তাহলে বলবো, ব্যাক ইন্ড ডেভেলপার ফ্রন্ট ইন্ড ডেভেলপারের রেডি কোড নিয়ে তাদের অ্যাপ তৈরি করেন ওয়েব সাইটকে আরও বেশি ফাংশনলেবল করার জন্য। ফ্রন্ট ইন্ড ডেভেলপার এমনভাবে কোড করেন যেন  ব্যাক ইন্ড ডেভেলপার সেটা বুঝতে পারে।

তাহলে আপনি কোনটা শিখবেন-

HTML, CSS এবং JavaScript তুলনামূলক শিখতে সময় কম লাগে। অন্য দিকে সার্ভার সাইড প্রোগ্রামিং বা ডাটাবেজ যেমন PHP, Ruby, Python বা MySQL, SQL ইত্যাদি জানা একটু সময় সাপেক্ষ। নন-টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ড থাকলে আমি পার্সোনালী আগে সবাইকে ফ্রন্ট ইন্ড দিয়ে শুরু করতে বলি। যদিও মার্কেটে প্রতিযোগিতা  একটু বেশি, তবুও আপনি এক্সপার্ট হলে ভালো অবস্থান করতে পারবেন নিঃসন্দেহে।

আর ধীরে ধীরে আপনি ব্যাক ইন্ডের কাজও শিখে নিতে পারবেন। তবে ব্যাক ইন্ডের কাজে তুলনামূলক টেকনিক্যাল বিষয়ের ছেলে মেয়েরা এগিয়ে। এখানে প্রতিযোগিতা কম থাকলেও, আপনাকে রিয়েল এক্সপার্ট হতে হবে মার্কেটে টিকে থাকতে হলে।

তাছাড়া আপনি যতো আপডেট ভার্সনের সাথে নিজে মানিয়ে নিতে পারবেন আপনি ততো গেইনার হতে পারবেন।

এখন আপনাকেই ডিসিশন নিতে হবে আপনি কোন বিষয়ে শিখতে চান এবং আপনার আগ্রহ কোনটাতে। আপনার আগ্রহের সাথে তাল মিলিয়ে আপনি আপনার ক্ষেত্র বের করে নিতে পারবেন আশা করি। তবে শিখতে হবে নতুন নিয়মে, নতুন সব আপডেট ফলো করে। তাহলে আপনি দাপিয়ে বেড়াতে পারবেন এই ওয়েব জগতে।  😆

 

কোন সমস্যা থাকলে আমাকে জানাতে ভুলবেন না। কোন পরামর্শ থাকলেও দিতে পারবেন সবার উদ্দেশ্যে।

ADs by Techtunes tAds

আপনাদের ওয়েব জগত আরও সুন্দর এবং সফল হোক এই কামনায় আজ এখানেই শেষ করছি। ভালো থাকবেন।

ধন্যবাদ সবাইকে।  😆  🙄

আপনার জন্য আরও একটি প্রোগ্রামিং ফিচারড টিউন দেখতে ভুলবেন না-

ADs by Techtunes tAds
Level 0

আমি আইটি সরদার। , Educator বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 5 বছর 9 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 265 টি টিউন ও 1763 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 11 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

আমি ইমরান তপু সরদার (আইটি সরদার),পড়াশুনা শেষ করছি কম্পিউটার প্রযুক্তিতে (২০১৮)। ব্লগিং করি নেশা থেকে ফেব্রুয়ারি ২০১৩ থেকে। লেখালেখির প্রতি শৈশব থেকেই কেন জানি অন্যরকম একটা মমতা কাজ করে। আর প্রযুক্তি সেটা তো একাডেমিকভাবেই রক্তে মিশিয়ে দিয়েছে। ফলস্বরুপ এখন আমার ধ্যান, জ্ঞান, নেশা সবকিছু তথ্য-প্রযুক্তি এবং লেখালেখি নিয়ে। আমি নিজে...


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

আপনার সাহায্য ও পরামর্শ প্রয়োজন।
valo kichu bangla te tutorial resource er link drkr jekhan theke back end web developing sikhte pari,
    @লিমন: বাংলার চেয়ে ইংলিশ ভালো রিসোর্স আছে। আমি আলোচনা করবো অন্য টিউনে। :)
শুধুমাত্র SQL এর চাহিদা কেমন?
SQL নিয়ে আরও কিছু বলুন।Oracle শিখতে গিয়ে SQL শিখলাম। PL ও শেষ। এখন ডাটাবেজ এর ফ্রন্ট ইন্ড ডিজাইন শিখছি।আপনি কি ডাটাবেজ SQL এর কথাই বলছেন?
ছোট্ট একটা সাহাজ্য প্রয়োজন, akta Online Mp3 Tag Editor বানিয়েছি, ওটাই ইমেজ ইউআরএল দিয়ে আপলোড করার সিস্টেম ছিল, আমি মোডিফাই করে পিসি থেকে আপলোড করার সিস্টেম করেছি। সব ঠিক আছে, ট্যাগ এডিটও হয় কিন্তু এডিট হওয়ার পর প্রিভিউতে ইমেজ টা দেখায় না, এটা আপনাকে একটু ঠিক করে দিতে হবে। http://uctop.in
wow ..!! nice
ফ্রন্ট ইন্ড ডেভেলপমেন্ট (Front End Development) এর মোটামোটি ধারনা নিয়ে ব্যাক ইন্ড ডেভেলপমেন্ট এর কাজ করা এবং ক্যারিয়ার গড়া যাবে কিনা।
প্রিয় আইটি সরদার,আমি টেকটিউনস কমিউনিটি ম্যানেজার, শোয়াইব,টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করতে চাচ্ছি। টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করার জন্য http://techtun.es/2obSQxE লিংকটিতে ক্লিক করে আপনার সাথে যোগাযোগের প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আমাদের সাহায্য করবেন আশা করছি।ছদ্ম ছবি, নাম, ইমেইল, ফোন, ঠিকানা ও সৌশল Contact পরিহার করে আপনার প্রকৃত/আসল ছবি, নাম, ইমেইল, ফোন, ঠিকানা ও সৌশল Contact দিন। যেহেতু টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করা হবে।সাবমিট করার পর আমাদের এই ম্যাসেজের রিপ্লাই আপনার কাছ থেকে আশা করছি।বিশেষ নোট: আপনি যদি পূর্বে আমাদের এই ম্যাসেজ পেয়ে ফর্মটি সাবমিট করে থাকেন তবে আর পুনরায় সাবমিট করার প্রয়োজন নেই। কিন্তু যদি আপনি এখনও আমাদের এই ফর্মটি পেয়ে সাবমিট করে না থাকেন তবে অবশ্যই এখনই সাবমিট করুন এবং সাবমিট করার পর অবশ্যই আমাদের এই ম্যাসেজের রিপ্লাই দিন।ধন্যবাদ আপনাকে।
অসাধারন পোস্ট । অনেক অনেক ধন্যবাদ।
আমি কি আপনায় ফলো করবার পারি?